যুক্তরাজ্যের পশ্চিম লন্ডনের লাটিমার রোডে বহুতল অ্যাপার্টমেন্ট ভবনে ভয়াবহ আগুনে বেশ কয়েকজন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন লন্ডন ফায়ার কমিশনার ড্যানি কটন। তবে নিহতের কোনো সংখ্যা জানাননি তিনি। ল্যানকাস্টার ওয়েস্ট এস্টেটের গ্রেনফেল টাওয়ার নামের ২৪ তলা আবাসিক টাওয়ার ব্লকটিতে মাঝরাতে আগুন ধরে বলেই ভবনের বেশি অধিবাসী সেখানে আটকা পড়েন। ওই ভবনে ৬শ’র বেশি মানুষের বসবাস ছিল।

আটক অধিবাসীরা প্রাণ বাঁচিয়ে পালানোর সব রকম চেষ্টা করছেন বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। তাদের অনেককে আগুন থেকে বাঁচতে ওপরের ফ্ল্যাটগুলো থেকেও বারান্দা ও জানালা দিয়ে লাফিয়ে নিচে পড়তে দেখা গেছে। অনেকে আবার বিছানার চাদর ছিঁড়ে দড়ি বানিয়ে সেগুলো বেয়ে নামার চেষ্টা করছেন। ভবনে আটকে পড়া লোকজন প্রাণভয়ে চিৎকার করছেন। অনেকে চেষ্টা করেও তীব্র ধোঁয়ার কারণে ঘর থেকে বের হতে পারছেন না। ঘরেই আটকে রয়েছেন।

উদ্ধার করা আহতদের লন্ডনের ৫টি হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। এখন পর্যন্ত হাসপাতালে নিয়ে যাওয়া আহতের সংখ্যা ৫০ এর বেশি বলে জানিয়েছে বহনকারী লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস। ফায়ার চিফ ড্যানি কটন সাংবাদিকদের বলেন, ২৯ বছরের পেশা জীবনে কোনো ভবনে এত ব্যাপক পর্যায়ের অগ্নিকাণ্ডের ঘটনা তিনি কখনো দেখেননি। তবে আগুনের কারণ এখনো জানা যায়নি বলেও উল্লেখ করেন তিনি। পুড়ে যাওয়া ভবনটির বিভিন্ন অংশ খসে পড়ছে বলে জানিয়েছে বিবিসি। যে কোনো সময় ভবনটি ধসে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ১৯৭৪ সালে গ্রেনফেল টাওয়ার নির্মাণ করে কেনসিংটন অ্যান্ড চেলসি বরোহ্‌ কাউন্সিল। গত বছরই ভবনটির মেরামতের পেছনে ১ কোটি ব্রিটিশ পাউন্ড ব্যয় করা হয়। কাউন্সিলই ওই মেরামতের অর্থায়ন করেছিল।