মন্ত্রিপরিষদের সভায় ‘ইনকাম ট্যাক্স অ্যাক্ট ২০১৭’-এর খসড়া অনুমোদন পায়নি। সভায় এজেন্ডা হিসেবে এই এই আইনের খসড়া উত্থাপন করা হলেও সেটিকে অধিকতর আলোচনা-পর্যালোচনার জন্য সংশ্লিষ্ট বিভাগের কাছে ফেরত পাঠানো হয়েছে। সোমবার (২১ আগস্ট) মন্ত্রিপরিষদের সভা শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এম এন জিয়াউল আলম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁওয়ে তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

ব্রিফিংয়ে সচিব বলেন, ‘আজকের (সোমবার) সভার এজেন্ডা হিসেবেই সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের পক্ষ থেকে মন্ত্রিপরিষদের অনুমোদনের জন্য ‘ইনকাম ট্যাক্স অ্যাক্ট ২০১৭’-এর খসড়া উত্থাপন করা হয়েছিল। কিন্তু এই আইনটি অনুমোদিত হয়নি। আরও গভীরভাবে আলোচনা-পর্যালোচনা করে তারপর পরবর্তী মন্ত্রিপরিষদের সভায় এই আইন উপস্থাপনের জন্য বলা হয়েছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে। তারাই আইনটি উত্থাপন করেছিল, তাদের কাছেই সেটি ফেরত পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদে উত্থাপিত ইনকাম ট্যাক্স আইনে কী ত্র“টি ছিল বা এতে কী ধরনের পর্যালোচনা করতে বলা হয়েছে, জানতে চাইলে সচিব বলেন, পুরো আইনকেই বিস্তারিত ও গভীরভাবে আলোচনা-পর্যালোচনা করে তারপর আইনটি উত্থাপন করতে বলা হয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই শোক ও নিন্দা প্রস্তাব গৃহীত হয় বলে সচিবালয়ে এক ব্রিফিংয়ে সচিব বলেন, “মন্ত্রিসভা বৈঠকে একুশে অগাস্ট নিয়ে আলোচনা হয়েছে এবং একটি শোক প্রস্তাব ও নিন্দা প্রস্তাব গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।মন্ত্রিপরিষদ বিভাগ শোক প্রস্তাবের বিস্তারিত তৈরি করছে বলেও জানান তিনি।

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউতে দলীয় কার্যালয়ের সামনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং কয়েকশ মানুষ আহত হন।সন্ত্রাসবিরোধী ওই সমাবেশে প্রধান অতিথি শেখ হাসিনার বক্তব্য শেষ হওয়া মাত্র গ্রেনেড হামলা ও গুলি শুরু হয়। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচ- শব্দে তার শ্রবণশক্তি নষ্ট হয়।ঈদসহ বিভিন্ন ধর্মীয় উৎসবে সরকারি ছুটি বাড়ানোর বিষয়টি মন্ত্রিসভা বৈঠকের এজেন্ডায় না থাকায় এ বিষয়ে কোনো আলোচনায় হয়নি বলেও জানান জিয়াউল আলম। ঈদের ছুটি বাড়ছে কিনা, আলোচনা হয়নি আসন্ন ঈদুল আজহার ছুটি বাড়ছে কিনা, তা নিয়ে গুঞ্জন থাকলেও এ বিষয়ে মন্ত্রিপরিষদ সভায় কোনও আলোচনা হয়নি। মন্ত্রিপরিষদ সভায় বিষয়টি এজেন্ডাতেই ছিল না বলে সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এম এন জিয়াউল আলম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় মন্ত্রিপরিষদের নিয়মিত সভা। সভা শেষে সচিবালয়ে ব্রিফিং করেন সচিব।ব্রিফিংয়ের সময় সাংবাদিকরা জান, নির্বাহী আদেশে ঈদের ছুটি বাড়ানো নিয়ে মন্ত্রিপরিষদের সভায় কোনও আলোচনা হয়েছে কিনা। জবাবে সচিব জিয়াউল আলম বলেন, ঈদের ছুটির বিষয়টি সভার এজেন্ডায় ছিল না। ফলে সরকারি ছুটি বাড়ানো-কমানোর নির্বাহী আদেশ নিয়ে সভায় কোনও ধরনের আলোচনা হয়নি।সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সচিব জানান, দেশের চলমান বন্যা পরিস্থিতি নিয়েও মন্ত্রী বা মন্ত্রিপরিষদ বিভাগকে আলাদা কোনও নির্দেশনা দেননি প্রধানমন্ত্রী।