সড়ক পরিবহন সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পবিত্র ঈদুল আজহায় ঘরমুখো মানুষের ঈদ যাত্রা নির্বিঘœ করার লক্ষ্যে রাস্তা মেরামত ও মনিটরিংয়ের জন্য সড়ক ও জনপথের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। শুধু মাত্র ঈদের দিন সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত তাদের ছুটি থাকবে। বাকি সময় তারা রাস্তায় থাকবে। কারণ, এবার দেশে একটা দুর্যোগপূর্ণ পরিস্থিত রয়েছে। এ পরিস্থিতে সড়ক মহাসড়ক সচল রাখার জন্যই প্রকৌশলীদের মাঠে থাকতে হবে। গত ঈদের চাইতেও এবার ঈদ যাত্রা সহায়ক ও স্বস্তিদায়ক হবে বলে আমি আশা করছি।

মন্ত্রী বলেন, বর্ষাকালে বৃষ্টিতো হবেই। বৃষ্টিকে ভিলেন বানিয়ে, অজুহাত সৃষ্টি করে রাস্তা যানবাহন চলাচলের অনুপযোগী থাকবে এটা হয়না। বৃষ্টিরও ট্রিটমেন্ট আছে। যখন বৃষ্টি চলে, তখনও রাস্তার ট্রিটমেন্ট থাকতে হবে, চিকিৎসা আছে। যখন যেই রোগ, সেই রোগের চিকিৎসা তখন করতে হবে। বৃষ্টি চলাকালেও আমাদের ইঞ্জিনীয়ার, কন্ট্রাক্টারদেরকে নির্দেশ দেয়া হয়েছে, তারা মাঠে থাকবে। সঙ্গে পুলিশ, হাইওয়ে পুলিশ, তারা সবাই মাঠে থাকবে। এখন থেকেই তারা মাঠে অবস্থান নেবে। মহসড়কে যাতে যানজটের সৃষ্টি না হয় সেজন্য ঈদের ৭দিন আগে মহাসড়কের উন্নয়ন কাজ বন্ধ রাখা হবে, তবে মেরামত ও রক্ষণাবেক্ষণের কাজ অব্যহত থাকবে।

তিনি আরো বলেন, বৃষ্টি-বাদলকে অজুহাত দেখিয়ে ঘরমুখো যাত্রা বিঘিœত হবে, এটা আমি বলতে চাই না, এটা আমাদের লক্ষ্য নয়। যে কোন অবস্থায় আমরা বৃষ্টি-বাদলের মধ্যেও আমাদের সড়ক আমরা ইউজ্যাবল রাখব, পাস্যাবল রাখব, সচল রাখব, যানবহন চলাচলে উপযোগী রাখব। এটাই আমাদের সিদ্ধান্ত। এখানে হাইওয়ে পুলিশ, পুলিশ, মালিক-শ্রমিক সবার সঙ্গে আমাদের কথা হয়েছে। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, সর্বত্রই আমরা যোগাযোগ করেছি।

মন্ত্রী শুক্রবার গাজীপুরে কালিয়াকৈরের চন্দ্রা ত্রিমোড়ে ঈদ উপলক্ষ্যে মহাসড়ক পরিস্থিতি পরিদর্শনে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এসময় হাইওয়ে পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম, সড়ক ও জনপথের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুস সবুর, তত্বাবধায়ক প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান, সাসেক প্রকল্প পরিচালক দিলীপ কুমার গুহ, গাজীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ প্রমূখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আমাদের অনেক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের উত্তরাঞ্চলে ৫০টি পয়েন্টে এক থেকে তিন কিলোমিটার রাস্তা এখনও পানির নীচে রয়েছে। অবশ্য বন্যার পানি কমতে শুরু করেছে। পানি কমার সঙ্গে সঙ্গে আমাদের প্রকৌশলীরা সেখানে গিয়ে রাস্তা মেরামতের কাজ সম্পন্ন করছে। এবার আমাদের কড়া নজরদারি রয়েছে। কারণ এবার দূর্যোগপূর্ণ পরিস্থিতি আমাদের সতর্ক করে দিয়েছে। কোন অবস্থায় যাতে কোন রাস্তা যানবাহন চলাচলে জন্য অনুপযোগী না হয়, সে ব্যাপারে সার্বক্ষণিকভাবে ২৪ঘন্টা আমাদের অফিসাররা প্রকৌশলীরা রাস্তায় থাকবে।

তিনি আরো বলেন, কোরবানী ঈদে সমস্যা হচ্ছে পশুবাহী পরিবহণ। এগুলোর জন্য রাস্তায় যানজট হয়, গাড়ির লম্বা টেল হয়। কারণ এ গাড়িগুলো ধীরগতিতে চলে, যানবাহন স্লো হয়ে যায়। সংশ্লিষ্ট সকলকে আমরা আগে ভাগে জানিয়ে দিয়েছি, পশুবাহী গাড়িগুলো যেন ফিটনেস থাকে। এগুলো যখন তখন যদি আটকে যায়, বন্ধ হয়ে যায়, তা হলেতো যান চলাচল সমস্যা হবে এবং যানজটের কারণ হবে।

ঈদে গাজীপুরে সড়ক-মহাসড়কে থাকছে ১২’শ পুলিশ ॥ পুলিশের ছুটি দেওয়া হচ্ছে না ॥

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা স্বাচ্ছন্দ করতে ও যানজট নিরসনে এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ১২শ’ পুলিশ সদস্য গাজীপুরে সড়ক-মহাসড়কে দায়িত্ব পালন করবে। শুক্রবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক পরিদর্শনে গিয়ে কালিয়াকৈরের চন্দ্রায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ এ তথ্য জানিয়েছেন।

পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, ঈদকে সামনে রেখে গাজীপুরের কোনো পুলিশ সদস্যের ছুটি হবে না। আমাদের প্রত্যেকটা পুলিশ সদস্য ঈদের দিন পর্যন্ত রাস্তায় থেকে ঈদে ঘরমুখো সাধারণ মানুষদের পার করার পর আমরা ঈদ করব। আমাদের কোনো পুলিশ সদস্যের ছুটি হয়নি এবং ছুটি দিবও না।

তিনি বলেন, জয়দেবপুর চৌরাস্তা, চন্দ্রা ত্রিমোড়ে স্থাপন করা হচ্ছে পুলিশের কন্ট্রোল রুম। এ ছাড়া রাস্তায় ৪০/ ৫০টি মোবাইল টিম থাকবে, থাকবে চেকপোস্ট ও ওয়াচ টাওয়ার।

তিনি আরো জানান, আগে গাজীপুরের কয়েক জায়গায় সড়কের উপর গরুর হাট বসেছিল। এবার সড়কে হাট বসার অনুমতি দেওয়া হয়নি। গরুর হাট যাতে সড়কে না বসে, সড়কের উপর রেখে পশু যাতে গাড়িতে না ওঠা নামা করাতে না পারে এবং যান চলাচলে বাধার সৃষ্টি করতে না পারে সে কারণে গরুর হাটগুলোতে প্রচুর পুলিশ মোতায়েন থাকবে। এ ছাড়া গরুর হাটের ইজারাদারদের নিরাপত্তা, তাদের টাকা-পয়সা আনা নেওয়াসহ সবকিছুতেই পুলিশ তাদের সহযোগিতা করবে। শুধু তাই নয় গরুর হাটে শৃঙ্খলার পাশাপাশি মলমপার্টির উৎপাত, জাল টাকা প্রতিরোধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মহাসড়ক পরিস্থিতি নিয়ে মন্ত্রীর সঙ্গে ঢাকা ও পার্শ্ববর্তী জেলা সমূহের সওজ’র নির্বাহী প্রকৌশলীদের মতবিনিময় ॥

এদিকে, মহাসড়ক পরিস্থিতি নিয়ে মন্ত্রী শুক্রবার বিকেলে ঢাকা ও পার্শ্ববর্তী জেলা সমূহের সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় করেছেন। মতবিনিময়কালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,দেশে দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে সড়ক মহাসড়কগুলো যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে বলে একটি গুজব উঠেছে। এ গুজবকে উপেক্ষা করে সংশ্লিষ্ট সকলকে কাজ করতে হবে। যাতে গত ঈদের চাইতেও এবার ঈদ যাত্রা সহায়ক ও স্বস্তিদায়ক হয় এবং ঘর মুখো মানুষের কোন দুর্ভোগের মুখে পড়তে না হয়।

গাজীপুরে কালিয়াকৈর উপজেলার সুত্রাপুর এলাকায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সড়ক ও জনপথ এর ঢাকা বিভাগীয় প্রকৌশলী সবুজ উদ্দিন খান, গাজীপুর সড়ক ও জনপথ এর নির্বাহী প্রকৌশলী ডিকেএএম নাহীন রেজা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহসহ ঢাকা ও পার্শ্ববর্তী বিভিন্ন জেলার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।