টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিয়েছেন ডিন এলগার। বাংলাদেশের বিপক্ষে অবশ্য এটাই প্রথম শতক তার। ২০১২ সালে টেস্ট আঙিনায় পা রাখা দক্ষিণ আফ্রিকান এই ওপেনারের ব্যাটে এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা। যদিও মাইলফলকটা উদযাপন করেছেন এলগার চরম হতাশ মুখে। সেঞ্চুরির ঠিক আগ মুহূর্তেই তার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান আরেক ওপেনার এইডেন মারক্রাম। তার আউটের পরপরই সেঞ্চুরি তুলে নেন এলগার।

অভিষেকেই পাচ্ছিলেন সেঞ্চুরির সুবাস। ৯৭ রান নিয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি থেকে দূরে ছিলেন মাত্র ৩ রান দূরে। কিন্তু হলো না, দুর্ভাগ্যজনক রান আউটে ফিরে গেছেন মারক্রাম। তাতে বাংলাদেশ পেয়েছে পচেফস্ট্রুম টেস্টে প্রথম উইকেট। মারক্রামকে হারিয়ে এ রির্পোট লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার স্কোর ১ উইকেটে ২০৬ রান।৯৯ রানে ব্যাট করছিলেন ডিন এলগার। তার সেঞ্চুরি উদযাপনটা একটু আগেভাগে করাতেই হয়তো মারক্রাম অর্ধেক ক্রিজ পার হয়ে গিয়েছিলেন রান নিতে। কিন্তু অফ সাইডে বল ঢেলে দিয়ে ক্রিস ছেড়ে রানের জন্য বের হলেও এলগার বুঝতে পারলেন ঝুঁকি হয়ে যাবে রান নিলে। তাই না’ ইঙ্গিত করলেন মারক্রামকে। যদিও দেরি হয়ে গিয়েছিল অনেক, অভিষিক্ত এই ব্যাটস্যমান অর্ধেক ক্রিজ পার হয়ে গিয়েছিলেন ততক্ষণে। ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে মুমিনুল হকের ছুঁড়ে মারা বল ধরে স্টাম্প ভাঙতে কোনও অসুবিধাই হয়নি বোলার মেহেদী হাসান মিরাজের।

পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুপুর ২টা থেকে শুরু হওয়া এ ম্যাচে টস জিতে ফিল্ডিং নেয় টাইগাররা।বাংলাদেশের টেস্ট দলে ফিরেছেন মাহমুদউল্লাহ। মুশফিকুর রহিমের বদলে উইকেটরক্ষক লিটন দাস। তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান পেস আক্রমণে থাকবেন।এদিকে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে অভিষেক হয় এইডেন মারক্রাম ও অ্যান্ডিল ফেলুকোয়াইয়ো।২০০২ সালের পর এই সেনওয়েস পার্কে দ্বিতীয়বার টেস্ট হতে যাচ্ছে। ১৫ বছর আগেও এ ভেন্যুর একমাত্র টেস্টে খেলেছিল দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ।