সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক বলছে বিগত দুই বছরে রাশিয়ার অর্থায়নে তৈরি নানা ধরণের বিজ্ঞপন ১২ কোটি ৬০ লাখ মার্কিন নাগরিকের কাছে কোনো না কোনোভাবে পৌঁছেছে। ২০১৬’র প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের পেছনে মস্কোর হাত ছিলো- এমন অভিযোগের তদন্ত শুরু হওয়ার পর থেকেই গত দুই বছরে এই সংক্রান্ত নথি প্রকাশের ব্যাপারে সিনেট থেকে নির্দশ দেওয়া হয় ফেইসবুক, টুইটার ও গুগলসহ অন্তর্জালে জনপ্রিয় ওয়বসাইটগুলোকে। সিনেটের সামনে শুনানিতে অংশ নেওয়ার আগে গণমাধ্যমে এই তথ্য প্রকাশ করলো ফেইসবুক।

ফেইসবুক কর্তৃপক্ষ আরও জানায় ২০১৬’র নির্বাচনের আগে ও পরে ৮০ হাজারের মতো পোস্ট তৈরি করে রাশিয়ার একটি প্রতিষ্ঠান। জুনের ২০১৫ থেকে ২০১৭’র জুলাই পর্যন্ত এসব পোস্টের মাধ্যমে ট্রাম্পের প্রচারণাও চালানো হয় বলে ধারণা করা হচ্ছে। ফেইসবুকের তরফ থেকে দেওয়া এসব তথ্য প্রাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স ও ওয়ামিংটন পোস্ট। এই সমস্ত পোস্ট ক্রেমলিন ভিত্তিক এক রুশ প্রতিষ্ঠানের তৈরি বলে জানায় তারা।

ফেইসবুকের জেনারেল কাউন্সেল কলিন স্ট্রেচ এব্যাপারে বলেন, ‘সবার মধ্যে আন্তঃসংযোগের মাধ্যমে বৈশ্বিক গোষ্ঠী তৈরি করার ফেইসবুকের যে লক্ষ্য রয়েছে- সেই নীতির পরিপন্থি এসব কর্মকাণ্ড।’ তিনি আরও বলেন, ‘এই নতুন ধরণের হুমকি প্রতিহিত করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’

এদিকে সোমবার গুগলও জানিয়েছে নির্বাচনের সময়কালে এক হাজারেরও বেশি ভিডিও ইউটিউবের ১৮ টি ভিন্ন ভিন্ন চ্যানেলে আপলোড করা হয়েছে, যেগুলোর নির্মাতা রুশ প্রতিষ্ঠানগুলোই। এছাড়াও টুইটার এরমধ্যে বাতিল করেছে ২৭৫২ টি ভুয়া অ্যাকাউন্ট, যেগুলোর মাধ্যমে রুশ ভিত্তিক রিসার্চ এজেন্সিগুলো ট্রাম্পের প্রচারণা চালিয়েছিলো বলে প্রমানিত হয়েছে।