মার্কিন প্রেসিডেন্ট ও ব্রিটেনের রাণীসহ বিশ্বের অনেক প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়েছে। প্যারাডাইস পেপারস নামে ফাঁস হওয়া ওই নথিতে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বাণিজ্যমন্ত্রী উইলবার রস এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নাম আছে। পানামা পেপারসের মতো এবারও প্যারাডাইস পেপারস নামে অর্থ কেলেঙ্কারির তথ্য ফাঁস করেছে জার্মানির একটি সংবাদপত্র। তাদের কাছে প্রায় ১ কোটি ৩৪ লাখ গোপন নথি আছে।

বিবিসি, গার্ডিয়ানসহ বিশ্বের ১শ’টি মিডিয়া গ্রুপ নথিগুলো খতিয়ে দেখছে। গত বছরের এপ্রিলে কর ফাঁকির তথ্য ফাঁস করে বিশ্বজুড়ে আলোড়ন ফেলে পানামা পেপারস। প্যারাডাইস পেপারসে ফাঁস হওয়া তথ্যগুলোর বেশিরভাগই এসেছে অ্যাপেলবাই নামে বারমুডা কেন্দ্রিক একটি কোম্পানি থেকে। এই কোম্পানি বিদেশের বিচারব্যবস্থায় কম বা শূণ্য করহারে কাজ করতে তাদের গ্রাহকদের সাহায্য করে থাকে।

এই কোম্পানির সমস্ত ডকুমেন্ট এবং অন্যান্য বিষয়াদি বিশেষ করে ক্যারিবিয়ান বিচার ব্যবস্থার বিষয়াদি প্রকাশ করেছে সুজডয়েচে জাইতুঙ্গ নামে একটি পত্রিকা । যদিও তারা কোনো তথ্যসূত্র উল্লেখ করেনি। এই ফাঁসের খবরে অ্যাপেলবাইয়ের বক্তব্য, ‘আমরা সন্তুষ্ট যে সেখানে কোনো ভুল কাজের প্রমাণ নেই, না আমাদের আর না আমাদের গ্রাহকদের। তবে আমরা কোনো অবৈধ আচরণ সহ্য করবো না।’