বাংলাদেশের ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবার ‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত হয়েছে।২০১৬-১৭ অর্থবছরে জেলা ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর পরিশোধের জন্য প্রথম বারের মতো এই সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।আয়কর মেলা শেষে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে এক অনুষ্ঠানে ‘কর বাহাদুর’দের সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রতিমন্ত্রী এম এ মান্নান।

রাজস্ব আদায় পরিকল্পনার এক-তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে এবারের বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী মুহিত করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ এর ঘোষণা দিয়েছিলেন।তিনি তখন বলেছিলেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সব সদস্য কর দিলে সে পরিবার ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি পাবে।মঙ্গলবারের অনুষ্ঠানে সর্বোচ্চ কর পরিশোধকারী হিসেবে ঢাকা থেকে ১৬ পরিবারকে ‘কর বাহাদুর’র সম্মাননা দেওয়া হয়। চট্টগ্রাম থেকে এই সম্মাননা পেয়েছে আটটি পরিবার।৬৪টি জেলার মধ্যে পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়ি থেকে ‘কর বাহাদুর’ সম্মাননা পায়নি কেউ। তবে পার্বত্য অন্য জেলা বান্দরবান থেকে পেয়েছে মাহবুবুর রহমানের পরিবার।

কর মেলার শেষ দিন ছিল রীতিমতো লোকে লোকারণ্য। হাজার হাজার করদাতা মঙ্গলবার সকাল থেকেই রাজধানীর কর মেলায় ভিড় করেন। তাঁরা ফরম পূরণ করে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দিয়েছেন। এতটুকু পর্যন্ত সব ঠিকঠাকই চলেছে। এরপরই বিপত্তি বেধেছে। এবারের মেলায় আগে থেকেই ঘোষণা ছিল, মেলায় রিটার্ন দিলে কর কার্ড দেওয়া হবে। তাই কর কার্ডের জন্য দীর্ঘ লাইন দিতে হয়েছে করদাতাদের। রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনের কর মেলায় গিয়ে দেখা গেছে, কর কার্ডের জন্য লাইনে দাঁড়িয়েছেন কয়েক হাজার করদাতা। লাইনটি মূল প্রবেশপথের কাছে শুরু হয়ে সাপের মতো এঁকেবেঁকে পুরো মেলা ঘুরে কার্ডের বুথে গিয়ে ঠেকেছে। দুপুরের পর থেকে এই লাইন আরও বড় হয়েছে। ফলে একেকজন করদাতার কর কার্ড পেতে অন্তত দেড়-দুই ঘণ্টা সময় লেগেছে।উপায়ন্তর না দেখে শেষ পর্যন্ত পৌনে তিনটার দিকে এনবিআরকে ঘোষণা দিতে হয়েছে যে ১২ নভেম্বর থেকে নির্দিষ্ট কর সার্কেলে রিটার্ন জমা দিলেও কর কার্ড পাওয়া যাবে। আর যাঁরা মেলায় রিটার্ন দিয়েছেন, তাঁরা প্রাপ্তি রসিদ নিয়ে গেলে কর কার্ড পাবেন। স্কাউটস সদস্যরা হ্যান্ডমাইক নিয়ে অনবরত এই ঘোষণা দিয়ে যান। তবু লাইনে দাঁড়ানো করদাতারা নির্বিকার-যেন কর কার্ড নিয়েই যেতে হবে। কর কার্ড নিয়ে এত হইচই। কিন্তু এই কার্ড নিয়ে বিশেষ কোনো সুবিধা পাওয়া যাবে না। সরকারি যেকোনো সেবার ক্ষেত্রে অগ্রাধিকার মিলবে। তবে এটি করদাতাদের জন্য একধরনের স্বীকৃতি। কর অফিসে গেলে নানা ধরনের হয়রানির মুখে পড়তে হয়, ঘুষ ছাড়া ফাইল চলে নাÑবছরের পর বছর এ অভিযোগ করে আসছেন করদাতারা। ২০১০ সাল থেকে কর মেলা চালু হওয়ার পর প্রতিবছরই মেলায় রিটার্ন জমার আগ্রহ করদাতাদের মধ্যে দিন দিন বেড়ে চলেছে। এবার তো অতীতের সব রেকর্ড ভেঙেছে।এবার রাজধানীসহ সাতটি বিভাগীয় শহরে সাত দিন মেলা হয়েছে। সব জেলা শহরে চার দিন, ৫৬টি উপজেলায় চার দিন ও ৩৪টি উপজেলায় দুই দিন মেলা হয়। ৭১টি উপজেলায় এক দিন ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়।