তবুও-এলো বসন্ত মনে কত আনন্দ, হৃদয়ে লেগেছে ঢেউ, জানো কি-তা কেউ। বাংলা ষড়ঋতুর বিচিত্র বৈভব। ঋতুরাজ বসন্তকে ঘিরে কতইনা গীত, গল্প, পঙক্তিমালা। ‘‘বসন্ত বাতাসে সইগো, বসন্ত বাতাসে-বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে’’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ১৩, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ২০১৮ একাডেমি প্রাঙ্গণ উন্মুক্ত মঞ্চে আয়োজন করে তিনদিনব্যাপী বসন্ত উৎসব। ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় একাডেমি প্রাঙ্গণ উন্মুক্ত মঞ্চে সকলের উপস্থিতিতে ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে গানের কথায় সমবেত সঙ্গীতের মাধ্যমে উদ্বোধনহয় তিনদিনব্যাপী বসন্ত উৎসব।
আজ ১৫ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার সন্ধ্যা ৬.০০টায় একাডেমি প্রাঙ্গণ উন্মুক্ত মঞ্চে বসন্ত উৎসবের সমাপনী সন্ধ্যায় মিনু হক এর পরিচালনায় পল্লভী ডান্স সেন্টর, কবিরুল ইসলাম রতন এর পরিচালনায় নৃত্যালোক, দীপা খন্দকার এর পরিচালনায় দীব্য, অনিক বোস এর পরিচালনায় স্পন্দন, নীলুফার ওয়াহিদ পাপড়ী এর পরিচালনায় নান্দনীক নৃত্য সংগঠন, গোলাম মোস্তফা খান এর পরিচালনায় বেণুকা ললিতকলা একাডেমী, বেলায়েত হোসেন খান এর পরিচালনায় জাগোয়ার্ট সেন্টার, ফারহানা চৌধুরী বেবী এর পরিচালনায় বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস (বাফা), মুনমুন আহমেদ এর পরিচালনায় রেওয়াজ পারফর্মিং আর্টস, সাজু আহমেদ এর পরিচালনায় কত্থক নৃত্য সম্প্রদায়, ওয়ার্দা রিহাব এর পরিচালনায় ধৃতি নৃত্যানালয়, তাবাসসুম আহমেদ এর পরিচালনায় আঙ্গিকাম, সেলিনা হক এর পরিচালনায় ঘাষফুল নদী এবং সামিনা হোসেন প্রেমা’র দলসহ ২০টি নৃত্যদল সমবেত নৃত্য পরিবেশন করে।

এছাড়াও ১৩ ফেব্রুয়ারি উদ্বোধনী দিনে সাংস্কৃতিক পরিবেশনায় সমবেত সংগীত পরিবেশন করে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ এবং বসন্ত আসিল বনে ফুলেরা ও গ্রামের নওজোয়ান ২টি সমবেত সংগীত পরিবেশন করে বহ্নিশিখা। সমবেত নৃত্য পরিবেশন করে অন্তর দেওয়ান এর নৃত্য পরিচালনায়-ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিল্পীবৃন্দ, তামান্না রহমান এর নৃত্য পরিচালনায় তাঁর দল, বসন্ত বাতাসে সইগো গানের কথায় বাংলাদেশ শিল্পকলাএকাডেমির নৃত্যশিল্পীবৃন্দ এবং ওরে গৃহবাসী গানের কথায় ওয়ার্দা রিহাব নৃত্য পরিচালনায় তাঁর দল সমবেত নৃত্য পরিবেশন করে। আবৃত্তি পরিবেশন করে শিল্পী মাহিদুল ইসলাম, তামান্নাতিথি ও লায়লা আফরোজ। একক সংগীত পরিবেশন করে শিল্পী সেমন্তী মঞ্জরী, সুচিত্র রানী সুত্রধর, রফিকুল আলম, রুখসানা আক্তার রূপসা ও খায়রুল আনাম শাকিল। এবং ১৪ ফেব্রুয়ারি বুধবার সন্ধ্যা ৬.০০টায় একাডেমি প্রাঙ্গণ উন্মুক্ত মঞ্চে সমবেতসংগীত পরিবেশন করে সরকারী সংগীত মহাবিদ্যালয়, ঢাকা সাংস্কৃতিক দল, বসন্তে ফুল গাথঁলো ও ফাগুন হাওয়ায় করেছি যে দান গানের কথায় গীতাঞ্জলী ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এর শিল্পীবৃন্দ। সমবেতনৃত্য পরিবেশন করবে দীপা খন্দকার এর নৃত্য পরিচালনায় তাঁর, আজি কমল মুকুল দল খুলিল গানের কথায় বেনজীরসালামসুমী এর নৃত্য পরিচালনায় তাঁর দল, ফারহানা চোধূরী বেবী নৃত্য পরিচালনায় তাঁর দল, এম. আর. ওয়াসেক এর নৃত্য পরিচালনায় তাঁর দল, ফারহানা চোধূরী বেবী এর নৃত্য পরিচালনায় তাঁর দল, বেনজীর সালাম সুমী এর পরিচালনায় তাঁর দল এবং বসন্ত মুখর আজি গানের কথায় মুনমুন আহমেদ এর নৃত্য পরিচালনায় তাঁর দল। একক আবৃত্তি পরিবেশন করবে শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় ও ঝর্না সরকার, একক সংগীত ও কোকিল রে, কেন মনবনে মালতী বন্নরী দোলে এবং কুহুকুহু কোয়েলিয়া গানের কথায় শিল্পী ইয়াসমীন মুশতারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীবৃন্দ, সালমা আকবর, তপন চৌধুরী, ইয়াসমীন আলী, প্রিয়াংকা গোপ, বাপ্পামজুমদার, হৈমন্তী রক্ষিত ও শায়ান। সবশেষে ব্যান্ড সংগীত পরিবেশন করে ‘গান পাগল’।