বাংলাদেশ স্কাউটসের ঢাকা অঞ্চলের ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ ২০১৮ গাজীপুরে শুরু হয়েছে। “স্কাউটিং করি, সুন্দর জীবনগড়ি”-এ থিম নিয়ে গাজীপুর সদর উপজেলার বাহাদুরপুর এলাকাস্থিত রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে বৃহষ্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে শুরু হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) এবং বাংলাদেশ স্কাউটসের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, পিআরএস ওএলটি এ স্কাউট সমাবেশের উদ্বোধন করেন। এসময় স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল এর ১৬১তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

উদ্বোধনী অনুষ্ঠাণে পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগের সচিব এবং বাংলাদেশ স্কাউটসের জনসংযোগ, প্রকাশনা ও মার্কেটিং বিষয়ক জাতীয় কমিটির সভাপতি মোঃ মফিজুল ইসলাম, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) এবং বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সংগঠন) আখতারুজজামান খান কবির উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিভাগের কমিশনার ও বাংলাদেশ স্কাউটসের ঢাকা অঞ্চল পৃষ্ঠপোষক এম বজলুল করিম চৌধুরী। অনুষ্ঠাণে বাংলাদেশ স্কাউটসের ঢাকা অঞ্চলের ভারপ্রাপ্ত কমিশনার সৈয়দ হাফিজুল ইসলাম স্বাগত বক্তব্য এবং গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।

বক্তারা বলেন, স্কাউটিংয়ের কার্যক্রম সারা পৃথিবীতে বিস্তার লাভ করেছে। মানবতা ও সেবার ব্রত নিয়ে স্কাউটরা প্রাকৃতিক দূর্যোগ কিংবা অসহায় মানুষের আর্তনাদ লাঘব করতে হাত বাড়িয়ে ছুটে চলছে। এই স্কাউট সমাবেশে অংশ নেয়া ছয় হাজারেরও বেশি স্কাউট, স্বেচছা সেবক রোভার স্কাউট ও লিডার এখান থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে নিজেরদের নিয়োজিত করবেন।

আগামি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্কাউটদের এ সমাবেশ অনুষ্ঠিত হবে। এবারের স্কাউট সমাবেশে ঢাকা বিভাগের সকল জেলা থেকে প্রায় ৬হাজার স্কাউট ৫১২টি ইউনিটে অংশ নিয়েছে। অংশ নেয়া এসব স্কাউট, স্বেচছাসেবক রোভার স্কাউট ও লিডাররা ১২টি চ্যালেঞ্জ ও ৬টি সেন্ট্রাল ইভেন্টে (স্কাউট কার্যক্রম) অংশ নেবে। তারা নতুন বিষয় রপ্ত করবে এবং হাতে কলমে তা প্রয়োগের সুযোগ পাবে। উদ্বোধনী অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।