মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,‘‘ আজকে পুলিশকে দিয়ে তারা গোটা নির্বাচনের মাঠকে দখল করে নিচ্ছে। আওয়ামী লীগ তো মাঠে নেই, মাঠে পুলিশ। তারাই (পুলিশ) আজকে আমাদের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়েছে। এরকম রাষ্ট্র তৈরি করেছেন শেখ হাসিনা। প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী শেষ হয়ে গেছে এবং মিডিয়াকে আজকে সরকার নিয়ন্ত্রণ করছে। বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।” তিনি বলেন, ‘‘ আজকে নির্বাচন নিয়ে তারা নাটক করছে, প্রহসন করছে। গাজীপুর নির্বাচন নিয়ে এমন একটা কাজ করলো যেটা জনগন বুঝে নিয়েছে যে কারা করছে, কিভাবে করছে। খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আজকে প্রতিদিন গ্রেপ্তার করা হচ্ছে আমাদের নেতা-কর্মীদেরকে। এমনকি এজেন্ট যারা হবেন তাদেরকে পর্যন্ত গ্রেপ্তার করা হচ্ছে।”
বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রীর বেগম খালেদা জিয়া চেয়ারপার্সন হিসেবে ৩৪ বছর পূর্তি উপলক্ষে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ‘দেশনেত্রীর রাজনীতি সংগ্রাম ও সফলতা’ শীর্ষক আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনীতে এসব কথা বলেন। এই প্রদর্শনীর আয়োজন করে ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার নামে একটি গবেষনা সংস্থা।

খালেদা জিয়ার রাজনৈতিক জীবনের লড়াই-সংগ্রামের কথা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ দেশনেত্রীর এই ৩৪ বছর পূর্তির অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশবাসীর কাছে আমার আহবান থাকবে যে, আসুন আমরা সবাই জাতীয় ঐক্য সৃষ্টি করি। জাতীয় ঐক্য সৃষ্টি করে আমরা এই ভয়াবহ দানব যে, আমাদের সব কিছু লুটে নিয়ে যাচ্ছে তাকে পরজিত করি। জনগনের একটা শাসন প্রতিষ্ঠা করি- এই হোক আমাদের আজকের শপথ।” ‘‘ আমরা সেজন্য আহবান করেছি সকল দলকে, সকল মতকে, সকল ব্যক্তিকে যে দেশনেত্রী যে আন্দোলন চালাচ্ছে, যে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন আসুন সবাই সেই আন্দোলনে শরিক হয়ে আমাদের দেশকে মুক্ত করি, গণতন্ত্রকে মুক্ত করি।”

মির্জা বলেন,কারাগারে ‘অন্যায়ভাবে’ খালেদা জিয়াকে বন্দি রাখা হয়েছে অভিযোগ করে অবিলম্বে তার মুক্তির দাবিও জানান মির্জা ফখরুল। তিনি বলেন, ‘‘ দেশনেত্রীকে মিথ্যা মামলা দিয়ে রাজনীতি থেকে দুরে সরিয়ে দেবার জন্য তাকে অন্যায়ভাবে সাজা দেয়া হয়েছে, এখন তাকে কারাগারে রাখা হয়েছে। সম্ভবত একমাত্র ব্যক্তি যাকে হাইকোর্টে জামিন দেবার পরে সুপ্রিম কোর্টের আপীল ডিভিশন তার জামিনকে স্থগিত করে শুনানি করেছে। শুনানি শেষ হয়েছে, আগামী ১৫ তারিখ তারা রায় ঘোষণা করবেন।” মির্জা আলমগীর বলেন,‘‘ একটি কেইসও নেই, একটি মামলাও নেই সেখানে এই ধরণের কেইসে হাইকোর্ট থেকে জামিন দেবার পরেও সুপ্রিম কোর্ট আটকিয়ে রাখা হয়েছে। ষড়যন্ত্র, চক্রান্ত দেশনেত্রীকে কারাগারের মধ্যে আটকিয়ে রাখবে আবার তারা (সরকার) সেই একদলীয় একতরফা নির্বাচন করার ব্যবস্থা করবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে মির্জা আলমগীর বলেন, মালয়েশিয়ার দিকে তাঁকিয়ে দেখুন। দুর্নীতি করলে, জনগন ও গণতন্ত্রের বাইরের চলে গেলে- সকল শক্তি দিয়েও জনমতকে প্রতিহত করা যায় না। জনমত সেখানে প্রতিষ্ঠিত হবেই। আজকে মালয়েশিয়াতে সেটাই প্রমাণিত হয়েছে।”

‘‘ শেষ চেষ্টাও করেছে শপথ না দেয়ার জন্য। পাঁচ ঘন্টা মাহাথির দাঁড়িয়ে ছিলেন যে, শপথ নিয়েই আমি এখান থেকে যাবো কারণ এখানে দেরি করা যাবো না।”

বুধবার মালয়েশিয়ার পার্লামেন্ট নির্বাচনে জয়ে পেয়েছে ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট। বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নির্বাচিত নেতা হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ। মির্জা আলমগীর বলেন, মালয়েশিয়াকে উন্নতির পথে নিয়ে যাওয়া মাহাথির এ নির্বাচনে নিজের সাবেক দলের বিরুদ্ধেই লড়েছেন। যে দলের হয়ে তিনি ২২ বছর ক্ষমতায় ছিলেন, বিরোধী জোটের নেতা হিসেবে সে দলেরই প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে টেনে নামালেন তিনি।

তিনি বলেন, এর মাধ্যমে মালয়েশিয়ায় বারিসান ন্যাসিওনাল (বিএন) জোটের ৬১ বছরের শাসনের অবসান হল। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে এ জোট একটানা দেশটির ক্ষমতায় ছিল। দলের সহ সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টারের সদস্য আলোকচিত্রী বাবুল তালুকদার বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিএনপি নেতা আবেদ রাজা, ফরহাদ হোসেন আজাদ, আমিনুল ইসলাম , শায়রুল কবির খান প্রমূখ উপস্থিত ছিলেন।

বাবুল তালুকদার