একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ সব দলের সঙ্গে মতবিনিময় করছে বলে মন্তব্য করেছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা চাই, একটি অর্থবহ নির্বাচন। এর মধ্য দিয়ে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। সোমবার (৫ অক্টোবর) গণভবনে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে আওয়ামী লীগের সংলাপের সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংলাপে সবাইকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশকে স্বাধীন করে দিয়ে গেছেন। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে তিনি স্বল্পোন্নত দেশ হিসেবে রেখে গেছেন। সেখান থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করতে সক্ষম হয়েছি। তিনি বলেন, আমাদের এই যাত্রায় জাতীয় পার্টি পাশে ছিল। আমরা একসঙ্গে দেশকে এগিয়ে নিয়ে গেছি। আজকে যে সহযোগিতা পেয়েছি, সে জন্য আপনাদের ধন্যবাদ জানাই।নির্বাচন মানুষের ভোটের অধিকার উলে¬খ করে প্রধানমন্ত্রী বলেন,সে অধিকার জনগণ প্রয়োগ করবে। নির্বাচিত প্রতিনিধিদের কাজ হলো দশের মানুষের সেবা করা, দেশকে উন্নত করা। আমরা সেভাবেই দেশকে উন্নত করেছি।এই উন্নয়নের ধারা যেন অব্যাহত থাকে, সেটা আমাদের লক্ষ্য। এটা আমাদের রাখতেই হবে।

প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা ছাড়াও আওয়ামী লীগের পক্ষ থেকে সংলাপে অংশ নিয়েছেন আমির হোসেন আমু, তোয়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবীর নানক, ড.হাছান মাহমুদ, দিলিপ বড়ুয়া, মহিউদ্দিন খান বাদল ও আবদুর রহমান গোলাপ।

সম্মিলিত জাতীয় জোটের পক্ষ থেকে হুসেইন মোহাম্মদ এরশাদের নেতৃত্বে রয়েছেন জাপার সিনিয়র কো- চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, কো- চেয়ারম্যান জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, এমএ ছাত্তার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সৈয়দ আবু হোসেন বাবলা, সাহিদুর রহমান, শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, ফখরুল ইমাম, মজিবুল হক চুন্নু, সালমা ইসলাম, সুনীল শুভরায়, এসএম ফয়সল চিশতী, মাহমুদুল ইসলাম চৌধুরী, মসিউর রহমান রাঙা, তাজ রহমান, সোলায়মান আলম শেঠ, আতিকুর রহমান আতিক, মেজর (অব.) খালেদ আক্তার, সফিকুল ইসলাম সেন্টু, শামীম হায়দার পাটোয়ারী, যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা, নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এমএ মান্নান, মহাসচিব এমএ মতিন, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাহফুজুল হক, যুগ্ম মহাসচিব জালাল আহমেদ, জাতীয় ইসলামী মহাজোটের চেয়ারম্যান আবু নাসের ওয়াহেদ ফারুক ও বিএনএ’র চেয়ারম্যান সেকেন্দার আলী মনি।