ফুরফুরে মেজাজেই ঢাকা টেস্টে আজ শনিবার দ্বিতীয় দিন ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। ক্রিজে ছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান সাকিব-মাহমুদুল্লাহ। দুজনে খেলছিলেনও সাবলীলভাবে। কিন্তু দূর্ভাগ্য সাকিবের। মাত্র ২০ রানের জন্য সেঞ্চুরি মিস করে ফিরে যান সাজঘরে। ২৫৯ রান নিয়ে দ্বিতীয় দিন খেলতে নেমে বাংলাদেশ পূর্ণ করে ৩০০ রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ১০৩ ওভারে ছয় উইকেট হারিয়ে ৩২২ রান। ক্রিজে আছেন মাহমুদুল্লাহ ৫৮ ও লিটন দাস ৬ রান নিয়ে।

মাহমুদুল্লাহর হাফসেঞ্চুরি

ওয়ারিক্যানের বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের ১৬তম অর্ধশতক পূর্ণ করলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৮৮ বলে তিনি ৫০ রানের দেখা পান।

সেঞ্চুরি হাতছাড়া সাকিবের

৮০ রান করে কেমার রোচের বলে সহজ ক্যাচে সাজঘরে ফিরেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৩৯ বলে ৬টি চারের মারে তিনি এ রান করেন। আরেকটু দেখেশুনে খেললেই সাকিব পেয়ে যেতেন শতক। ৫৫ রানে অপরাজিত ব্যাট করতে নেমে থেকে আজ ২৫ রান যোগ করে আউট হন তিনি।

বাংলাদেশের ৩০০

দেবেন্দ্র বিশুকে চার মেরে দলীয় ৩০০ রান পূর্ণ করেন মাহমুদুল্লাহ রিয়াদ। ২৫৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল বাংলাদেশ।

প্রথম দিন

ভিত আগেই গড়ে দিয়েছিলেন অভিষিক্ত সাদমান ইসলাম। দায়িত্ব ছিল মিডল অর্ডার ব্যাটসম্যানদের ওপর। সে দায়িত্ব ভালোভাবেই পালন করলেন সাকিব-মাহমুদুল্লাহ। ৬ষ্ঠ উইকেটে দুজনের ৬৯ রানের জুটিতে স্বস্তিতেই প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ।

দিন শেষে বাংলাদেশ সংগ্রহ করে পাঁচ উইকেট হারিয়ে ২৫৯ রান। সাকিব আল হসান ৫৫ রানে এবং মাহমুদুল্লাহ রিয়াদ ৩১ রানে অপরাজিত ছিলেন। সর্বোচ্চ ৭৬ রান আসে সাদমান ইসলামের ব্যাট থেকে। তিনি ১৯৯ বলে ঝকঝকে ইনিংসটি খেলেন। এ ছাড়া মুমিনুল হক ও মোহাম্মদ মিথুনের ব্যাট থেকে আসে ২৯ রান করে। মুশফিকুর রহিম করেন ১৪ রান। ওপেনিংয়ে নামা সৌম্য সরকারের ব্যাট থেকে আসে ১৯ রান।

ম্যাচ প্রিভিউ

বড় চমক রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। একাদশে রাখা হয়নি কোনো পেস বোলার। বোলিং আক্রমণ সাজানো হয়েছে চার স্পিনার দিয়ে। রাখা হয়েছে বাড়তি এক ব্যাটসম্যানকে।

গতকাল শুক্রবার শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সাকিব আল হাসান। এদিন অভিষেক হয় সাদমান ইসলাম অনিকের। ইমরুল কায়েসের পরিবর্তে তিনি দলে সুযোগ পেয়েছেন। বাড়তি ব্যাটসম্যান হিসেবে দলে আছেন লিটন দাস। তিনি উইকেট কিপিংয়ের দায়িত্বও পালন করবেন।

বাংলাদেশ একাদশ : সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান,শিরমন লুইস।