বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ স্মারক গ্রন্থের মোড়ক খুলেন শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এই স্মারক গ্রন্থ প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবীর জয়কে সঙ্গে নিয়ে এর মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর প্রেস সচিব, প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটারসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ এবং ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ এর প্রচ্ছদ ও অলঙ্করণ শিল্পী শাহরিয়ার খান বর্ণ।

১৯৬৪ সালের ১৮ই অক্টোবর ধানমণ্ডির স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্ম নেন শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার সময় রক্ষা পাননি শিশু রাসেল। তখন তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ সচিত্র গ্রন্থটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী। ৯২ পৃষ্ঠার বইটিতে স্থান পেয়েছে শখানেক আলোকচিত্র, যার মধ্যে অনেকগুলোই দুর্লভ। বইটিতে শেখ হাসিনা ও শেখ রেহানার পাশাপাশি কথাশিল্পী রশিদ হায়দারের একটি লেখা রয়েছে।