গাজীপুরের শ্রীপুরে চির নিদ্রায় শায়িত হয়েছেন দেশবরেণ্য প্রবীণ রাজনীতিক বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী ও গাজীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ্যাডভোকেট মোঃ রহমত আলী। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় তাকে গাজীপুরের শ্রীপুর ভবন জামে মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যদায় সমাহিত করা হয়।

গাজীপুর-৩ (শ্রীপুর-কালিয়াকৈর) আসনে ৬বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন আলহাজ¦ এ্যাডভোকেট মোঃ রহমত আলী। গত রবিবার সকাল সাড়ে সাতটায় ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। গত রবিবার ও সোমবার রাজধানীর বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা, ধানমন্ডির শংকর জামে মসজিদ, সায়েন্স ল্যাবরেটরির বায়তুল মামুর জামে মসজিদে, বাংলাদেশ সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে তার জানাযা অনুষ্ঠিত হয়। এছাড়াও মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় গাজীপুর শহরের শহীদ বরকত ষ্টেডিয়ামে পরে বাঘের বাজারের মুক্তিযোদ্ধা স্কুল এন্ড কলেজ মাঠে মরহুমের জানাযা অনুষ্ঠিত হয়। এদিন বিকেলে তার নিজ এলাকা গাজীপুরের শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ মাঠে সবশেষ নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে তার বিদেহী আত্মার প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। কলেজ মাঠের এ জানাযায় অংশ নিতে দুপুর হতে মরহুমের সহ¯্রাধিক শুভাকাঙ্খী ও মুসল্লীরা জড়ো হন।

কলেজ মাঠে মরহুমের জানাযার নামাজে ইমামতি করেন তাঁর বড় ছেলে “ভাইল ফারমিয়ন” নামক ক্ষুদ্রতম কণার আবিষ্কারক বিজ্ঞানী জাহিদ হাসান তাপস। তিনি নামাজের আগে তার বাবার স্মৃতি ব্যক্ত করতে গিয়ে বলেন, একজন সন্তানের চাইতে বাবাকে কেউ খুব ভালভাবে চেনেন না। পরিবারের জন্য আমার বাবা যতটুকু সময় ব্যয় করতেন, তার চেয়ে অনেক বেশী সময় ব্যয় করতেন সাধারণ মানুষের জন্য। এসময় তিনি তার বাবার বিদেহী আত্মার জন্য সকলের কাছে দোয়া চান।

গাজীপুরের এসব জানাযায় গাজীপুর-১ আসনের সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আকম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন, মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র এ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, আওয়ামীলীগ নেতা কাজী আলিম উদ্দিন বুদ্দিন, আব্দুল হাদী শামীম, বাংলাদেশ কৃষকলীগের সাবেক সভাপতি মোতাহার হোসেন মোল্লা, শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট শামসুল আলম প্রধান, কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট আমানত হোসেন খান, শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান, গাজীপুর আদালতের পিপি এ্যাডভোকেট হারিছ উদ্দিন আহমেদ, গাজীপুর জেলা পরিষদের সদস্য আবুল খায়ের বিএসসি বাংলাদেশ জাতীয়তাবাদী ওলামা দলের প্রতিষ্ঠাতা সভাপতি পীরজাদা মাও. এস এম রুহুল আমীন, মরহুমের বড় ছেলে জামিল হাসান দুর্জয়সহ বিভিন্ন সংগঠণের নেতা-কর্মী এবং এলাকাবাসি অংশ নেন। বিকেলে সর্বশেষ জানাযা অনুষ্ঠাণে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফীনের নেতৃত্বে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেয়া হয়।

গাজীপুর-৩ আসনের বর্তমান সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ বলেন, প্রয়াত নেতা শুধু আমাদের নেতা নন, তিনি আমাদের একজন অভিভাবক ছিলেন। তিনি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর তিনি গাজীপুরের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। তিনি দেশপ্রেম, ভালবাসার মাধ্যমে দুর্নীতিমুক্ত, সন্ত্রাসমুক্ত রাজনীতি করে গেছেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী ওলামা দলের প্রতিষ্ঠাতা সভাপতি পীরজাদা মাও. এস এম রুহুল আমীন বলেন, অ্যাডভোকেট রহমত আলী শুধু শ্রীপুর বা গাজীপুরের নয় সারাদেশের একজন রাজনীতিক কিংবদন্তী।

জানাযার মাঠে মরহুমের একমাত্র কন্যা জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাংসদ অধ্যাপিকা রোমানা আলী টুসি, গাজীপুরের পুলিশ সুপার (এসপি) শামসুন্নাহার ও মরহুমের পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।