জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে জাতির জনকের প্রতিকৃতি তৈরীর মাধ্যমে ‘মানুষের দ্বারা তৈরী সবচেয়ে বড় মোজাইক ছবি’ নামে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। জাতির জনকের প্রতি সম্মান জানাতে ১৭ মার্চ গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের উদ্যোগে এ কর্মসূচি নেয়া হয়। তবে করোনা ভাইরাসের কারণে ১০ হাজার শিক্ষার্থীর অংশ গ্রহণে আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরির বিশ^ রেকর্ডের এ অনুষ্ঠানটি স্থগিত ঘোষণা করা হয়।

মঙ্গলবার সকালে গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে মেয়র জাহাঙ্গীর আলম এ কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। পরবর্তীতে সুবিধাজনক সময়ে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখাতে ‘মানুষের দ্বারা তৈরী সবচেয়ে বড় মোজাইক ছবি’ তৈরীর কর্মসূচিটি গ্রহণ করা হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শন স্বরূপ বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরির মাধ্যমে বিশ্বকে জানিয়ে দিতে চায়। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে আমরা এমন কিছু করবো যা বিশ্ব রেকর্ডের মাধ্যমে বিশ্বের কাছে তুলে ধরতে পারি এবং এক্ষেত্রে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস একটি অন্যতম মাধ্যম হিসেবে কাজ করবে।

মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম সংক্রামক ব্যাধি করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার আহবান জানিয়ে বলেন, লাখ লাখ পোশাক শ্রমিক অধ্যূষিত গাজীপুরে করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। এজন্য সবাইকে সচেতন হতে হবে, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসাসহ যেসব প্রতিষ্ঠানে লোকসমাগম বেশি হয় সেসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আমরা ইতোমধ্যে আলোচনা করেছি। আতঙ্কিত না হয়ে আমাদের সবাইকে সচেতনতার মাধ্যমে করোনা ভাইরাসরোধে কাজ করতে হবে। কেউ এই ভাইরাসে আক্রান্ত হলে তাৎক্ষনিকভাবে আমরা ব্যবস্থা নেয়ার চেষ্টা করব। এজন্য গাজীপুর সিটি কর্পোরেশন সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

এসময় গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনজাম মাসুদসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।