দেশের ৬৪ জেলার মধ্যে ৬০ জেলা ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৪১৮ জন। মারা গেছে ৫ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৫ জনে। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৪১৬ জন।

শনিবার দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৬৮০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে তিন হাজার ৪৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ৫৮৯টি।

ডা. নাসিমা সুলতানা আরও বলেন, নতুন করে যারা মারা গেছেন তাদের মধ্যে তিনজন পুরুষ ও দুজন নারী। এদের মধ্যে চারজন রাজধানীর এবং একজন ঢাকার দোহারের বাসিন্দা। মৃতদের মধ্যে ১০ বছরের কম বয়সী এক শিশুও রয়েছে। এ শিশুটি কিডনিজনিত সমস্যায় (নেফ্রোটিক সিনড্রোম) ভুগছিল। এরই মধ্যে তার করোনা পজিটিভ আসে। বাকিদের মধ্যে ষাটোর্ধ একজন এবং পঞ্চাশোর্ধ্ব তিনজন।

আইইডিসিআর এর তথ্য মতে, জেলাওয়ারি আক্রান্তের সংখ্যা- ঢাকা ২,২৯৯, নারায়ণগঞ্জ ৫৯৪, গাজীপুর ২৬১, কিশোরগঞ্জ ১৮১, নরসিংদী ১৪১, ময়মনসিংহ ৮৭, মুন্সীগঞ্জ ৬২, চট্টগ্রাম ৪৬, গোপালগঞ্জ ৪৬, বরিশাল ৩৮, কুমিল্লা ৩৯, জামালপুর ৩৬, মাদারীপুর ২৯, লক্ষ্মীপুর ২৮, ব্রাহ্মণবাড়িয়া ২৯, বরগুনা ২৩, নেত্রকোনা ২৫, টাঙ্গাইল ২২, হবিগঞ্জ ৪১, শেরপুর ১৯, পটুয়াখালী ১৯, রংপুর ১৮, গাইবান্ধা ১৬, সুনামগঞ্জ ১৩, দিনাজপুর ১৩, মানিকগঞ্জ ১২, শরীয়তপুর ১৪, সিলেট ১১, রাজবাড়ী ১২, নীলফামারী ১০, চাঁদপুর ১০, বগুড়া ১০, রাজশাহী ৯, চুয়াডাঙা ৮, ঠাকুরগাঁও ৮, ফরিদপুর ৮, খুলনা ৭, নড়াইল ৭, যশোর ৭, কক্সবাজার ৬, ঝালকাঠী ৫, কুড়িগ্রাম ৫, পিরোজপুর ৫, মৌলভীবাজার ৪, নোয়াখালী ৪, বান্দরবান ৪, জয়পুরহাট ৪, কুষ্টিয়া ৪, ফেনী ৩, পাবনা ৩, পঞ্চগড় ৩, লালমনিরহাট ২, নওগাঁ ২, সিরাজগঞ্জ ২, মাগুরা ২, মেহেরপুর ২, ভোলা ২, বাগেরহাট ১, চাঁপাইনবাবগঞ্জ ১ ও নাটোর ১ জন।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত ক’দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র্যা ব ও পুলিশ।