করোনা ভাইরাস মহামারীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ‘ভুয়া তালিকা’ নিয়ে সরকারকে বিব্রত করতে ফেসবুকে গুজব সৃষ্টির দায়ে গাজীপুরে এক যুবককে আটক করেছে করেছে র‌্যাব-১ এর সদস্যরা। সোমবার র‌্যাব-১’র পোড়াবাড়ী স্পেশালাইজ ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন এ তথ্য জানিয়েছেন।

আটককৃতের নাম মোঃ মোস্তফা আহম্মেদ ওরফে পলাশ (২৭)। সে গাজীপুর সিটি কর্পোরেশনের পূর্ব চান্দনা এলাকার মৃত আমজাদ হোসেনের ছেলে।

র‌্যাব-১এর ওই কোম্পানী কমান্ডার আব্দুল্লাহ আল মামুন জানান, সারা বিশ্বব্যাপী বহুল আলোচিত স্পর্শকাতর করোনা ভাইরাস মহামারীতে সরকারের দেয়া আড়াই হাজার টাকা করে ঈদ উপহারের ভুয়া তালিকা তৈরী করে মোস্তফা আহম্মেদ ওরফে পলাশ তার ব্যক্তিগত মোবাইল ফোন ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আইডিতে ৬ মিনিটের লাইভে কথা বলে, যা ছিল সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। এই তালিকা নিয়ে সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন লাইভ ভিডিও প্রচার এবং পোস্ট, শেয়ার এবং বিভিন্ন কমেন্টস এর মাধ্যমে গুজব সৃষ্টিকরে জনমনে বিভ্রান্তি ও ভীতির পরিবেশ সৃষ্টিসহ সামাজিক অস্থিরতা ও আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করেছে। এঘটনায় রবিবার মধ্যরাতে পলাশকে গাজীপুর মহানগরীর দক্ষিণ ছায়াবিথী এলাকা হতে আটক করা হয়। এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন, ফেসবুকে করোনা ভাইরাস মহামারীতে সরকারের ঈদ উপহারের ভুয়া তালিকা ২৮ পাতার একসেট ফটোকপি উদ্ধার করা হয়।

র‌্যাবের ওই কর্মকর্তা আরো জানান, জিজ্ঞাসাবাদকালে আটক পলাশ সরকারের ঈদ উপহারের তালিকা নিয়ে সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন লাইভ ভিডিও প্রচার এবং পোস্ট, শেয়ার এবং বিভিন্ন কমেন্টস এর মাধ্যমে গুজব সৃষ্টিকরে জনমনে বিভ্রান্তি ও ভীতির পরিবেশ সৃষ্টিসহ সামাজিক অস্থিরতা ও আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করেছে। এছাড়াও সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন লাইভ ভিডিও এর ফলে সরকারের ভালো কাজ ও ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা চালিয়েছে বলে স্বীকার করেছে। সে কার পরামর্শে বা কোন মহলের ইন্দনে এ কান্ড ঘটিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় জিএমপি’র সদর থানায় মামলা দায়ের করা হয়েছে।