বিশেষজ্ঞরা নিশ্চিত নন যে রাশিয়ান নেতা পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন? তবে এখানে বেশ কয়েকটি সম্ভাব্য পরিস্থিতি উন্মোচিত হতে পারে। রাশিয়ার “আঞ্চলিক অখণ্ডতা” হুমকির মুখে পড়লে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাল্কা-গোপন হুমকি পশ্চিমে গভীর আলোচনার জন্ম দিয়েছে।

বুধবার একটি টেলিভিশন ভাষণে, রাশিয়ান নেতা বলেছিলেন যে রাশিয়ান অঞ্চলগুলি হুমকির মুখে পড়লে তিনি পারমাণবিক অস্ত্র ব্যবহার করার বিষয়ে ধোঁকা দিচ্ছেন না, কারণ তিনি একটি আংশিক সামরিক সংহতি ঘোষণা করেছিলেন যা প্রায় ৩০০,০০০ রিজার্ভ বাহিনীকে ইউক্রেনে যুদ্ধের জন্য পাঠানো হবে।

“যারা পারমাণবিক অস্ত্র দিয়ে আমাদের ব্ল্যাকমেল করার চেষ্টা করছে তাদের জানা উচিত যে বাতাস তাদের দিকেও ঘুরতে পারে,” পুতিন বলেছেন: “এটি একটি ধোঁকা নয়।” বিশ্লেষকরা নিশ্চিত নন যে ১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র জাপানের উপর দুটি পারমাণবিক বোমা ফেলার পর পুতিনই প্রথম পারমাণবিক অস্ত্র মুক্ত করতে ইচ্ছুক।

রাশিয়া পারমাণবিক হামলা চালালে যে সম্ভাব্য পরিস্থিতি তৈরি হতে পারে সে বিষয়ে বেশ কয়েকজন বিশেষজ্ঞ এবং কর্মকর্তা এএফপির সাথে কথা বলেছেন। বিশ্লেষকরা বলছেন যে মস্কো সম্ভবত এক বা একাধিক “কৌশলগত” বা যুদ্ধক্ষেত্র পারমাণবিক বোমা মোতায়েন করবে। কৌশলগত পরমাণু হল ছোট অস্ত্র, ০.৩ কিলোটন থেকে ১০০ কিলোটন বিস্ফোরক শক্তি, ১.২ মেগাটন বৃহত্তম মার্কিন কৌশলগত ওয়ারহেড বা ১৯৬১ সালে রাশিয়া যে ৫৮ মেগাটন বোমা পরীক্ষা করেছিল তার তুলনায়।

সূত্র : আল-জাজিরা