বিশ্বকাপে সোমবার ইরানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড। কিন্তু তার আগে বিপাকে পড়তে যাচ্ছে তারা।

খেলা শুরুর আগেই শাস্তি পেতে পারেন দলের অধিনায়ক হ্যারি কেন। সমকামীদের সমর্থনে একটি বিশেষ আর্মব্যান্ড পরে নামতে পারেন ইংল্যান্ডের অধিনায়ক। আর সেটি করলেই বিপাকে পড়বেন তিনি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

কাতারের আইন অনুযায়ী, দেশটিতে সমকামী প্রেম অপরাধ। বিশ্বকাপের আগে বেশ কয়েকটি এলজিবিটিকিউ সংস্থা এর বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

সেই তালিকায় রয়েছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইৎজারল্যান্ড ও ওয়েলস।

একটি বিশেষ আর্মব্যান্ড সামনে এনেছে তারা। নাম ‘ওয়ান লাভ’। বিশ্বকাপের ম্যাচে এই আর্মব্যান্ড পরে নামবেন বলে জানিয়েছেন এ দেশগুলোর অধিনায়ক।

তারা জানিয়েছেন, সরাসরি সমকামবিরোধী আইনের বিরোধিতা করার জন্য নয়, সমকামী প্রেমকে সমর্থন করার জন্যই এ সিদ্ধান্ত নিয়েছেন।

সোমবার ইরানের বিপক্ষে কেনের হাতে এই বিশেষ আর্মব্যান্ড থাকলে তার খেসারত দিতে হবে তাকে। কারণ ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছে, যে দেশে বিশ্বকাপ হচ্ছে, সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে।

সে কারণেই কাতার বিশ্বকাপ চলাকালীন বিয়ারে নিষেধাজ্ঞা জারি হলেও কোনো পদক্ষেপ নেয়নি ফিফা। উল্টো ফিফা সভাপতি মন্তব্য করেছেন, ৩ ঘণ্টা বিয়ার না খেলে কেউ মারা যাবেন না।

সোমবার সেনেগালের বিরুদ্ধে খেলা রয়েছে নেদারল্যান্ডসের। সেই ম্যাচে নেদারল্যান্ডসের অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইকও কি বিশেষ আর্মব্যান্ড পরে নামবেন? তিনি নিজে জানিয়েছেন, পরবেন।

তিনি বলেন, ‘আমি ওই আর্মব্যান্ড পরব। কিন্তু যদি তার জন্য আমাকে হলুদকার্ড দেখতে হয় তা হলে আমি ভেবে দেখব। কারণ হলুদকার্ড দেখে খেলা শুরু করতে ভালো লাগে না।