বর্তমান সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের জন্য একদফা দাবিতে ঢাকা মহানগরীতে আজ পূর্ব ঘোষিত দ্বিতীয় দিনের পদযাত্রা করবে বিএনপি। এ কর্মসূচি পালনের জন্য নেতাকর্মীরা আব্দুল্লাহপুর জড়ো হচ্ছেন।

মঙ্গলবার ঢাকা মহানগর এ কর্মসূচি পালন করবে দলটি। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলার কথা রয়েছে। তবে এখনো শুরু হয়নি।

এ পদযাত্রার রুট হিসেবে দেখানো হয়েছে, আব্দুল্লাপুর থেকে যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত।

আব্দুল্লাপুর থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপি যাত্রা করবে, রামপুরা ব্রিজে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হবে এবং আব্দুল্লাহপুর ⇒ বিমানবন্দর কুড়িল বিশ্বরোড নতুন বাজার বাড্ডা রামপুরা ব্রিজ ⇒ আবুল হোটেল ⇒ খিলগাঁও বাসাবো মুগদাপাড়া সায়েদাবাদ যাত্রাবাড়ী (চৌরাস্তা) গিয়ে শেষ হবে।

পদযাত্রা কর্মসূচি সফল করতে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীসহ ঢাকাবাসীকে আহ্বান জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গতকাল মঙ্গলবার গাবতলী থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদর্শন করে দয়াগঞ্জ রায়সাহেব বাজার মোড়ে গিয়ে প্রথম দিনের পদযাত্রা শেষ হয়।

পদযাত্রা সমাপনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এর আগে দুপুর ১২টার দিকে গাবতলী থেকে মিরপুর বাঙলা কলেজের সামনে দিয়ে বিএনপির পদযাত্রাটি গেলে এসময় ছাত্রলীগ নেতাকর্মীরা অতর্কিতভাবে হামলা চালায়। এসময় বিএনপির নেতাকর্মীরা তা প্রতিহত করতে পাল্টা পাটকেল নিক্ষেপ করে। এতে সংঘর্ষ বাঁধে। এ সময় একটি মোটরসাইকেলে আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতিকারীরা।

এছাড়া আর কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে বিএনপির প্রথম দিনের পদযাত্রা।

বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য এক দফা দাবিতে দেশের সব জেলা ও মহানগরীতে বিএনপি দুই দিনের পদযাত্রা কর্মসূচি ঘোষণা করে।

গত বুধবার (১২ জুলাই) ঢাকায় সমাবেশ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক দফা দাবিতে এই পদযাত্রা কর্মসূচি পালনের ঘোষণা দেন।