পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের ৬ষ্ঠ চালান প্রকল্প এলাকায় পৌঁছেছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শুক্রবার (০৩ নভেম্বর) ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে প্রবেশ করে। পাকশি হাইওয়ে থানার অফিসার ইনর্চাজ (ওসি) আশিষ কুমার সান্যাল জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে প্রবেশ করেছে।

ইউরেনিয়ামের ৬ষ্ঠ চালানের গাড়ি বহর ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়। রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো আনার সময় মহাসড়কে সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ নিরাপত্তাবলয় ছিল। নিরাপত্তার জন্য ভোর থেকে ইউরেনিয়াম প্রকল্প এলাকায় পৌঁছানো পর্যন্ত পাবনা-নাটোর-কুষ্টিয়া,মহাসড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। জ্বালানির চালান প্রকল্প এলাকায় পৌঁছানোর পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়। তিনি আরো জানান, ঢাকা থেকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রওনা দেওয়ার পর ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হয় নিরাপত্তার স্বার্থে।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর কঠোর নিরাপত্তা ব্যবস্থায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান, ০৬ অক্টোবর দ্বিতীয়, ১৩ অক্টোবর তৃতীয়, ২০ অক্টোবর চতুর্থ ও ২৭ অক্টোবর পঞ্চম চালান ও আজ ০৩ নভেম্বর ৬ষ্ঠ চালান রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছালো।