বিভিন্ন মামলায় বিএনপির চার কেন্দ্রীয় নেতাকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার ঢাকার পৃথক আদালত এসব আদেশ দেন। কারাগারে পাঠানো বিএনপির নেতারা হলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও দলটির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর।

আজ পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম হত্যা মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরী ও জহির উদ্দিন স্বপনকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিট্রন ম্যাজিস্ট্রেট রশিদুল আলম।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষে পুলিশ সদস্য আমিরুলের মৃত্যু হয়। এ ঘটনায় ২৯ অক্টোবর পল্টন মডেল থানায় পুলিশ বাদী হয়ে হত্যা মামলা করে। পরে গত ৩ নভেম্বর আমীর খসরু ও স্বপনকে গ্রেপ্তার করে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) পরিদর্শক জামাল উদ্দিন মীর রিমান্ড শেষে দুই আসামিকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। গত ৩ নভেম্বর তাদের ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এর আগে গত ২ নভেম্বর দিবাগত রাত পৌনে ১টায় গুলশানের বাসা থেকে আমীর খসরুকে আটক করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। একইদিন স্বপনকেও গ্রেপ্তার করা হয়। পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যার ঘটনায় পল্টন থানায় করা মামলায় পরদিন আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) পরিদর্শক তরীকুল ইসলাম তার ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেছিলেন।

এদিকে, প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও পুলিশের ওপর হামলা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী। মামলার তদন্ত কর্মকর্তা রমনা জোনাল টিমের পরিদর্শক (নিরস্ত্র) রফিকুল ইসলাম রিমান্ড শেষে দুদুকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। গত ৬ নভেম্বর দুদুর তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গত ৫ নভেম্বর দিবাগত রাত ১২টায় পুলিশের ডিবি পরিচয়ে ১৫-২০ জনের একটি দল শামসুজ্জামানের বড় বোনের ক্যান্টনমেন্টের বাসা থেকে তাকে আটক করেন। অন্যদিকে, রাজধানীর নিউ মার্কেট এলাকায় বাস পোড়ানোর মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন মাজিস্ট্রেট রাজেশ চৌধুরী।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) অবৈধ অস্ত্র উদ্ধার ও প্রতিরোধ টিমের পুলিশ পরিদর্শক সাইরুল ইসলাম আসামিকে আদালতে হাজির করে বিশেষ ক্ষমতা আইনের মামলায় কারাগারে আটক রাখার আবেদন করেন। গত ৫ নভেম্বর এ মামলায় আসামির চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। গত ৪ অক্টোবর ভোরে রাজধানীর একটি বাসা থেকে ব্যারিস্টার শাহজাহান ওমরকে গোয়েন্দা পুলিশ আটক করে।

মামলা থেকে জানা যায়, বিএনপি-জামায়াতের ডাকা দুই দিনের অবরোধের আগের দিন গত ৪ নভেম্বর সন্ধ্যা সোয়া ৭টায় নিউমার্কেট এলাকার গাউছিয়া মার্কেটের যাত্রী ছাউনীর সামনে মিরপুর সুপার লিংক লিমিটেডের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে বাসটির প্রায় ৫ লাখ টাকা ক্ষতি হয়। এ ঘটনায় বাসের চালক মামলাটি করেন।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ছিল। মহাসমাবেশ শুরুর আগেই কাকরাইলে দুপুর থেকে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এই সংঘর্ষ পরে বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বেলা ৩টায় বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশের এক সদস্য ও যুবদলের ওয়ার্ড পর্যায়ের এক নেতা নিহত হন। সংঘর্ষে আহত হয়েছেন পুলিশের ৪১ ও আনসারের ২৫ সদস্য। আহত হয়েছেন কমপক্ষে ২০ জন সাংবাদিক।