দ্বাদশ সংসদের নতুন মন্ত্রিসভা চমৎকার হয়েছে বলে মন্তব্য করেছেন বিদায়ী পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, চমৎকার মন্ত্রীসভা করেছে সরকার, প্রত্যেকে কাজের মানুষ। দল যেখানে কাজে লাগাবে সেখানে কাজ করবো। আমি দলের কর্মী, আমি শেখ হাসিনার কর্মী।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। পরিকল্পনামন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শেষ অফিস মন্ত্রীর। এই সময় মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কুশল বিনিময় করেন পরিকল্পনামন্ত্রী।

দীর্ঘ ১০ বছর পর মন্ত্রণালয় থেকে বিদায় নিচ্ছেন এতে কোনো কষ্ট আছে কি? এমন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নো নো আমি ইনজয় করছি। আমার কোনো কষ্ট নেই। আমি মন্ত্রী না থাকলেও সংসদে আছি। সংসদ সরকারের উপরে আছে। আমি দলের একজন কর্মী। দল যেখানে কাজে লাগাবে সেখানে কাজ করবো। আমি দলের কর্মী, আমি শেখ হাসিনার একজন কর্মী।

নতুন যে এই মন্ত্রণালয়ে দায়িত্বে আসবেন তার প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, এখানে নতুন যে আসবে তিনিই আমার সহকর্মী। আমার কোনো মতামত নিলে উনাকে সর্বাত্মক সহযোগিতা করবো। তিনি আমার সরকারের বাইরের কেউ নয়। নতুন যে আসবে তাকে অভিনন্দন জানাই। পরিকল্পনা মন্ত্রণালয়ে কাজের চমৎকার পরিবেশ। যিনি আসবেন তাকে স্বাগত জানাবো। এখানের কাজের পরিবেশ আছে। বাস্তবিক অর্থে এখানে প্রধানমন্ত্রী প্রধান। এখানে কাজ উপভোগ করার মতো। কাজের পরিবেশ ভালো সব কিছুই প্রাণবন্ত। এখানে একটাই চ্যালেঞ্জ, এখানে আশা অনেক বেশি। এখানে নানা বিধি বিধান মেনেই কাজ করতে হয়।

পরিকল্পনা মন্ত্রণালয় ও বাংলাদেশের উন্নয়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশের অনেক আর্থ-সামাজিক বিবর্তন হয়েছে। এখানে প্রকল্প পাশ করা হয় ও তৈরি করা হয়। এখানের সব প্রকল্পই মানুষের কল্যাণে হয়। সবাই খুব অভিজ্ঞ ও ভালো মানুষ। সবাই আমরা দেশের কল্যাণে কাজ করবো। সাধারণ মানুষও এখন পরিকল্পনা কমিশন চেনে। গ্রামে সবাই এখন একনেক চেনে। গ্রামের মানুষ এখন উন্নয়নের সঙ্গে খুব পরিচিত। দেশের সুশাসন খুবই গুরুত্বপূর্ণ। গ্রামের মানুষ খুব উন্নয়ন চায়। উন্নয়নেক সামনে এগিয়ে নিতে চায়। একনেক হলে মানুষ টিভির-পত্রিকায় চেয়ে থাকে। কোনো অঞ্চলে প্রকল্প পাশ হয় এটা সবাই দেখতে চায়।

মন্ত্রিপরিষদ প্রসঙ্গে এম এ মান্নান বলেন, চমৎকার মন্ত্রীসভা করেছে সরকার। প্রত্যেকে কাজের মানুষ। বাস্তবতার নিরিখে আমি এখানে কাজ করছি। এই মন্ত্রণালয়ে সবাই ভালো কাজ করে।

নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। বঙ্গভবনে সন্ধ্যা সাতটায় নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।