নতুন বেতনকাঠামোর দাবিতে গাজীপুরের শ্রীপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। পরবর্তীতে দাবি পূরণের আশ্বাসে সড়ক ছেড়ে কাজে যোগদান করেন তারা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল নয়টার দিকে শ্রমিকরা শ্রীপুর পৌরসভার ক্রাউন এক্সক্লুসিভ ওয়্যার লিমিটেড, ক্রাউন ওল ওয়্যার লিমিটেড ও ক্রাউন মিল লিমিটেডের কয়েক হাজার শ্রমিক মাওনা-ফুলবাড়িয়া-কালিয়াকৈর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন ও আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যস্থতায় কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের সমঝোতা হয়। কর্তৃপক্ষ দাবি পূরণের আশ্বাস দিলে শ্রমিকরা কাজে যোগ দেন। বেলা সোয়া ১১টার দিকে মাওনা-ফুলবাড়িয়া-কালিয়াকৈর আঞ্চলিক সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকদের ভাষ্য, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামোতে জানুয়ারিতে বেতন পরিশোধের কথা থাকলেও কর্তৃপক্ষ তা পরিশোধ করেনি। বিষয়টি নিয়ে একাধিকবার তাদেরকে একাধিকবার বলা হয়েছে। কিন্তু কোনো ধরনের সুরাহা হয়নি। উল্টো বছর শেষে ছুটি, ভাতা পরিশোধ না করে জোর করে সই নিয়েছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে ওভারটাইমসহ (অতিরিক্ত শ্রম আদায়) নানা বিষয়ে অসঙ্গতির প্রতিবাদ জানান শ্রমিকরা।

শ্রমিক অসন্তোষের খবরে ঘটনাস্থলে আসা মাওনা ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন গণমাধ্যমকে বলেন, ‘আন্দোলনরত শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হবে। আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে আলোচনা করলে বেলা সোয়া ১১টার দিকে সড়ক ছেড়ে কারখানায় যোগ দেন।’

ক্রাউন এক্সক্লুসিভ ওয়্যার লিমিটেড কারখানার ইনচার্জ আজাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘এ বিষয়ে পরে কথা বলবো।’

শ্রীপুর থানার ওসি মোহাম্মদ শাহ জামান বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। সমাধানের (দাবি পূরণ) আশ্বাস দেওয়া হয়েছে। শ্রমিকরা কাজে ফিরে গেছেন।’