1দৈনিক বার্তা : চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে অর্থাৎ জুলাই  থেকে মার্চ পর্যন্ত রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৯৬৮কোটি টাকা। এ সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৮৬ হাজার ৭০১ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৭৮ হাজার ৭৩৩ কোটি টাকা।রাজনৈতিক অস্থিরতা, দুর্বল মনিটরিং ও নতুন কর আহরণের  ক্ষেত্র  তৈরি করতে না পারায় রাজস্ব আহরণে এ ঘাটতি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাজস্ব ঘাটতির এ ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রাও অর্জিত হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ি, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৬ হাজার ৯০  কোটি  থেকে কমিয়ে ১ লাখ ২৫ হাজার  কোটি টাকা করা হয়েছে। এর মধ্যে আয়কর খাতে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪ হাজার ৩৬০  কোটি টাকা। মূল বাজেটে এর আকার ছিল ৪৮ হাজার ৩০০ কোটি টাকা। একইভাবে ভ্যাটের লক্ষ্যমাত্রা ৫১ হাজার কোটি থেকে কমিয়ে ৪৬ হাজার ৮৫০  কোটি টাকা এবং শুল্ক খাতে ৩৫ হাজার ৭৯০  কোটি টাকা  থেকে কমিয়ে ৩২ হাজার ৮৭০  কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। ভ্রমণ ও অন্যান্য করের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯২০ কোটি টাকা।

এনবিআরের মতে, উল্লেখিত সময়ে সবচেয়ে  বেশি রাজস্ব ঘাটতি হয়েছে আয়কর খাতে। এসময় ৩০ হাজার ৬৩০  কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২৫ হাজার ৫১  কোটি টাকা।

মূসক খাতে ৯ মাসে ৩২ হাজার ২৪৩  কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩০ হাজার ৯২ কোটি টাকা। শুল্ক খাতে ৯ মাসে ২৩ হাজার ৮২৮   কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২৩ হাজার ৫৯০ কোটি টাকা।

অন্যদিকে চলতি অর্থবছরে আয়কর খাতে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪ হাজার ৩৬০ কোটি টাকা।মূল বাজেটে এর আকার ছিল ৪৮ হাজার ৩০০  কোটি টাকা। একইভাবে মূসকের লক্ষ্যমাত্রা ৫১ হাজার  কোটি টাকা  থেকে কমিয়ে ৪৬ হাজার ৮৫০  কোটি টাকা এবং শুল্ক খাতে ৩৫ হাজার ৭৯০  কোটি টাকা থেকে কমিয়ে ৩২ হাজার ৮৭০  কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। ভ্রমণ ও অন্যান্য করের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯২০ কোটি টাকা।

এনবিআরের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান,  মোবাইল অপারেটর, সিগারেট, সিমেন্ট ও ফার্মাসিউটিক্যালের মতো বড় খাতগুলো  থেকে কাঙ্খিত পরিমাণ রাজস্ব আদায় করতে না পারায় লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। একারণে অর্থবছর  শেষে সার্বিক রাজস্ব ঘাটতির পরিমাণ ৫  থেকে ৭ হাজার  কোটি টাকা দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।