দৈনিকবার্তা_DoinikBarta_43020_000

দৈনিকবার্তা-ঢাকা, ৫ এপ্রিল: বাংলাদেশে গত কয়েক সপ্তাহে সহিংসতা কমে যাওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। একই সঙ্গে ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি করপোরেশন নির্বাচনে বিরোধী দলের অংশ নেওয়ার সিদ্ধান্তে তিনি আশান্বিত হয়েছেন। নির্বাচন যাতে স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হয়, তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মহাসচিবের পক্ষে তাঁর মুখপাত্র এ কথা জানিয়েছেন। শুক্রবার সংস্থার ওয়েবসাইটে ‘নোটস টু করেসপন্ডেন্টস অন বাংলাদেশ শিরোনামে তিনি এসব কথা বলেন। এতে মহাসচিব বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যেসব প্রশ্ন উঠছে, সে প্রসঙ্গে নিজের বক্তব্য জানিয়েছেন।জাতিসংঘের মহাসচিব আশা করেন, দেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন ও স্থিতিশীলতার জন্য রাজনৈতিক দলগুলো নিজেদের বিভেদ দূর করার পথ দ্রুতই খুঁজে বের করবে। এ ক্ষেত্রে বাংলাদেশকে সমর্থন জোগাতে জাতিসংঘ পুরোপুরি অঙ্গীকারবদ্ধ।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বিরোধী দলের (বিএনপির) অংশগ্রহণের সিদ্ধান্তের প্রশংসা করেছেন। একইসঙ্গে এ নির্বাচন স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য করতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আশাবাদ ব্যক্ত করেন, রাষ্ট্রের দীর্ঘস্থায়ী উন্নয়ন ও স্থিতিশীলতার স্বার্থে নিজেদের মতপার্থক্য দূরীকরণে উভয় রাজনৈতিক পক্ষই একটি সুন্দর পথ খুঁজে বের করবে। এক্ষেত্রে জাতিসংঘ বরাবরের মতো বাংলাদেশের পাশে থাকার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ বলেও জানান বান কি-মুন।