দৈনিকবার্তা_DoinikBarta_Atiur_800330972

দৈনিকবার্তা-ঢাকা, ৫ এপ্রিল: বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান নতুন কার্যক্রম শুরু করা ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের আগ্রাসী ব্যাংকিং বন্ধ করতে কঠোরভাবে সর্তক করেছেন। এসব বিষয় নিয়ে গর্ভনর নতুন ব্যাংকগুলোর এমডিদের কার্যক্রমে চরম হতাশা প্রকাশ করেন। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকতেও হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৩ সালে প্রথম দিকে কার্যক্রম শুরু করা ৯ ব্যাংকের এমডিদের সঙ্গে বৈঠকে তিনি এ সর্তকতা দেন।২০১৪ সালের ৩১ ডিসেম্বর ভিত্তিক বার্ষিক প্রতিবেদনের উপর এই বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গর্ভনর সিতাংশ কুমার সুর চৌধুরীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নতুন কার্যক্রম শুরু করা এসব ব্যাংকের মধ্যে বেশ কয়েকটির বিরুদ্ধে ব্যাংক কোম্পানি আইন লঙ্ঘন ও নানা ধরনের অভিযোগ ওঠেছে। এ কারণে গর্ভনর বিষয়টির উপর অধিক গুরুত্ব আরোপ করেন।এছাড়াও ব্যাংকগুলোতে সুশাসন ফিরিয়ে আনাসহ ব্যবসার সার্বিক উন্নয়ন, অভ্যন্তরীণ ঝুঁকি ব্যবস্থাপনা যথাযথ পালন এবং গ্রিন ব্যাংকি, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা, কৃষি ঋণ বিতরণ বাড়াতে এমডিদের তাগিদ দেওয়া হয়। জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন যেনো না হয় সেদিকও খেয়াল রাখার কথা বলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যাত্রা শুরুর পর থেকে নতুন এসব ব্যাংকের ব্যবসা পরিচালনার বেশির ভাগ সূচক রয়েছে নিম্নমুখী। ব্যাংকগুলো সন্তোষজনক ভাবে ঋণ বিতরণ ও আমানত সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে।রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া এসব ব্যাংক কৃষি ঋণ বিতরণ, বিদেশি বিনিয়োগ, রেমিটেন্স আহরণেও পিছিয়ে পড়েছে। অন্যদিকে নতুন শাখা খোলা ও জনবল নিয়োগ করা থেমে নেই।