DoinikBarta_দৈনিকবার্তা 35347012_531722229683675774_n

দৈনিকবার্তা-ঢাকা, ১৯ এপ্রিল: ঢাকার মিরপুরে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনায়াসে সাত উইকেটে জিতে নিয়ে ম্যাচ আর সিরিজ – দুটোই জিতে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ।এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে কোনও আন্তর্জাতিক সিরিজে জয় পেল বাংলাদেশ। প্রথম ম্যাচের পর আজও সেঞ্চুরি করেছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল।মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রবিবারের ম্যাচে পাকিস্তান টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় এবং নির্ধারিত ৫০ ওভারে তারা ৬ উইকেট হারিয়ে তোলে ২৩৯ রান।

DoinikBarta_দৈনিকবার্তা 7e8302bdff3f8bb-Tamim-image

জেতার লক্ষ্যে ২৪০ রান তাড়া করতে গিয়ে বাংলাদেশ অবশ্য কখনওই তেমন চাপে ছিল না – বরং তামিম ইকবালের ঝকঝকে ইনিংসের সুবাদে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আগাগোড়াই তাদের হাতে, মাত্র ৩৮ ওভার ১ বলেই তারা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।তামিম ইকবাল শেষ পর্যন্ত ১১৬ বলে ১১৬ রানের ‘রান-আ-বল’ সেঞ্চুরি করে ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান।তৃতীয় উইকেটে তার ও মুশফিকুর রহিমের পার্টনারশিপই মূলত বাংলাদেশকে এই অনায়াস জয় এনে দেয়। মুশফিকুর শেষ পর্যন্ত ৭০ বলে ৬৫ রান করে রাহাত আলির বলে আউট হন।এর আগে টসে জিতে পাকিস্তান প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, কিন্তু ইনিংসের গোড়ার দিকে সতেরো ওভারের আগেই মাত্র ৫৯ রানে ৪ উইকেট ও তারপর ৭৭ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল পাকিস্তান।সাত ওভারে বিনা উইকেটে ৩৬ রান থেকে পাকিস্তানের টপ অর্ডার হঠাৎই মুখ থুবড়ে পড়ে – পরের দশ ওভারের মধ্যে তাদের চার উইকেট চলে যায় মাত্র ২৩ রান যোগ করে।

DoinikBarta_দৈনিকবার্তা 63825109_3311656489483054553_n

ওপেনার আজহার আলি ৩৬ রান করলেও সরফরাজ আহমেদ মাত্র ৭ রানে আউট হয়ে যান। মহম্মদ হাফিজ ও ফাওয়াদ আলম আউট হন কোনও রান না করেই। দলের ৭৭ রানের মাথায় মহম্মদ রিজওয়ানও ফিরে যান মাত্র ১৩ রান করে।৬ষ্ষ্ঠ উইকেটে পাকিস্তান ইনিংসের হাল ধরার চেষ্টা করেন হ্যারিস সোহেল ও সাদ নাসিম। সোহেল ৪৪ রানে আউট হলেও নাসিম শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান ৭৭ রান করে।চল্লিশতম ওভারে খেলতে নামা ওয়াহাব রিয়াজ শেষ দিকে ঝোড়ো ব্যাটিং করে মাত্র ৪০ বলে ৫১ রানের ইনিংস খেলেন এবং দলের রানকে মোটামুটি ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেন।বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিব আল-হাসান দুটি এবং আরাফাত সানি, রুবেল হোসেন, নাসির হোমেন ও মাশরাফি বিন মুর্তাজা একটি করে উইকেট পান।এই ম্যাচ জিতেই তিন ম্যাচের সিরিজ পকেটে পুরে নিল বাংলাদেশ – কারণ এর আগে মিরপুরের প্রথম ম্যাচেও তারা ৭৯ রানের বড় ব্যবধানে পাকিস্তানকে হারিয়েছে।পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের সেই জয় ছিল ষোলো বছরের মধ্যে প্রথম – আর ওই ম্যাচে বাংলাদেশের করা ৩২৯ রানও ছিল ওয়ান ডে ক্রিকেটে তাদের করা সর্বোচ্চ রান।