DoinikBarta_দৈনিকবার্তা image

দৈনিকবার্তা-ঢাকা, ২৭ এপ্রিল: বিভিন্ন জায়গায় দল-সমর্থিত প্রার্থীদের নির্বাচনী এজেন্টদের ভয়ভীতিদেখানো ও হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।সোমবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যা য়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন এই অভিযোগ করেন।রিপন নির্বাচন কমিশনকে (ইসি) মেরুদণ্ড সোজা করার আহ্বান জানান। না হলে পদত্যাগ করার পরামর্শ দেন। তিনি অভিযোগ করেন, সরকারের সবুজ সংকেত না থাকায় ইসি চাওয়ার পরও সেনাবাহিনী দায়িত্ব পালন করতে পারছে না। তিনি নির্বাচন সুষ্ঠু করতে কমিশনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

বিএনপির এই নেতা অভিযোগ করেন, যৌথবাহিনী ও সরকারদলীয় লোকজন বিএনপির নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হয়রানি করছে। তিনি বলেন,মওসুস নামের একটি ভুঁইফোড় সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয়েছে।এ ধরনের ভুঁইফোড় সংস্থার প্রতিবেদন বিএনপি মেনে নেবে না।রিপন দাবি করেন, বিএনপি-সমর্থিত প্রার্থীরা নির্বাচনের আগে টাকা ছড়াচ্ছে বলে যে অভিযোগ করা হচ্ছে, তা ডাহা মিথ্যা। বিএনপি টাকা ছড়ানোর রাজনীতি করে না।মঙ্গলবার অনুষ্ঠেয় তিন সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ও কাউন্সিলর প্রার্থীদের এজেন্ট এবং দলের নেতা-কর্মী-সমর্থকদের হুমকি-ধামকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন দলটির দফতরের দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।ড. রিপন বলেন, বিএনপি গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাসী। যদি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয় এবং মঙ্গলবারের নির্বাচন সুষ্ঠু হয়, তবে বিএনপি সমর্থিত প্রার্থীরাই জয়লাভ করবে।কিন্তু নির্বাচন কমিশন (ইসি) পক্ষপাতমূলক আচরণ করছে অভিযোগ করে তিনি সংস্থাটিকে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে কোমর সোজা করে দাঁড়ানোর আহ্বান জানান।

বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত এ নেতা বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে কিছু ভূঁইফোড় সংগঠন যে ধরনের রিপোর্ট বা সার্টিফিকেট দিচ্ছে তা প্রত্যাখ্যান করছে বিএনপি। তাদের এ ধরনের জরিপ কখনোই মানবে না বিএনপি।তিনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে বলেন, নির্বাচনের আগে যৌথ বাহিনীর অভিযানের নামে আইন-শৃঙ্খলা বাহিনী ও সরকার দলীয় লোকজন বিএনপির প্রার্থীদের এজেন্ট, কর্মী ও সমর্থকদের বাড়ি ঘরে হানা দিচ্ছে। তাদের হুমকি-ধামকি দিচ্ছে,ভয়-ভীতি দেখাচ্ছে। তাদের পরিবারের লোকজনের সঙ্গেও দুর্ব্যবহার করছে। এটা সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নয়।

নির্বাচন পর্যবেক্ষণে মঙ্গলবার সকাল ৮টা থেকে পূর্ণাঙ্গ ফলাফল পাওয়া পর্যন্ত নয়াপল্টনে বিএনপির একটি মনিটরিং সেল কাজ করবে এবং তার দায়িত্বে ড. রিপন নিজেই থাকবেন বলে জানান।বিএনপির এ নেতা আশাবাদ ব্যক্ত করে বলেন, ইসি যদি এখনও চায়, তবে নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব। নির্বাচন সুষ্ঠু করতে তিনি ইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির শিল্প বিষয়ক সম্পাদক ও ফরিদপুর জেলা শাখার সভাপতি জহিরুল হক শাহাজাদা মিয়া, বিএনপির সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, নেত্রী হেলেন জেরিন খান, শাম্মী আখতার প্রমুখ।