01-01-16-PM_DITF Opening-17

দৈনিকবার্তা-ঢাকা, ০১ জানুয়ারি ২০১৬: রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হয়েছে ২১তম ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলা।শুক্রবার (১ জানুয়ারি) বিকেলে মেলা প্রাঙ্গণের পাশে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় সর্বসাধারণের জন্য মাসব্যাপী মেলা উন্মুক্ত করা হয়। পণ্যের মান উন্নয়ন, নিজস্ব ব্র্যান্ড তৈরি ও সেগুলো বাজারজাত এবং রপ্তানি বাড়াতে ব্যবসায়ীদের আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৬ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২১ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০১৬) উদ্বোধন করেন তিনি। মাসব্যাপী এ মেলায় অংশগ্রহণকারী দেশগুলো তাদের সর্বশেষ পণ্য দেশি-বিদেশি ক্রেতাদের সামনে প্রদর্শন করবে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে দেশের সর্ববৃহৎ এই বাণিজ্য মেলার আয়োজন করছে।

প্রধানমন্ত্রী বলেন, ইতিমধ্যে আমাদের রপ্তানি যোগ্য পণ্য অনেকে বেড়েছে। ৭২৯টি পণ্য ১৯২টি দেশে আমরা রপ্তানি করছি। ২০০৫-’০৬ সালে আমাদের রপ্তানি ছিল ১০.৩ বিলিয়ন মার্কিন ডলার, যা এখন ৩১ দশমিক ৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। রপ্তানি বহুমুখীকরণ করতে পারলে এর পরিমাণ আরও বাড়ানো যাবে। আমাদের এখন আর পরমুখাপেক্ষি হয়ে চলতে হবে না। শেখ হাসিনা বলেন, কারও কাছে ভিক্ষা চেয়ে আমরা চলি না, সেটুকু মর্যাদা আমরা অর্জন করতে পেরেছি।বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুর্কি, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতসহ ২১টি দেশ অংশ নিচ্ছে এ মেলায়। এ বছর নতুন সাতটি দেশ মরিসাস, ঘানা, নেপাল, হংকং, জাপান, মরক্কো ও ভুটান এ মেলায় অংশ নিচ্ছে।

মেলায় পূর্ণবয়স্কদের প্রবেশ ফি ৩০টাকা, আর শিশুদের জন্য ২০টাকা।মেলায় রয়েছে ১১১টি প্যাভিলিয়ন, ৫৭টি মিনি প্যাভিলিয়ন, ৮০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন ও ২৭৬টি স্টল। মেলায় যন্ত্রপাতি, কার্পেট, প্রসাধনী ও সৌন্দর্য সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রিক, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, জুতা, ক্রীড়া সামগ্রী, স্যানিটারি ওয়াব, খেলনা, স্টেশনারি, ঘড়ি, গহনা, সিরামিক সামগ্রী, স্থানীয় পোশাক সামগ্রী, প্রক্রিয়াজাত খাদ্য, ফার্স্ট ফুড, আসবাবপত্র ও হস্তশিল্প ইত্যাদি সামগ্রী প্রদর্শন করা হচ্ছে।বক্তৃতার পর শেখ হাসিনা ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই‘র সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ দেশের শীর্ষ ব্যবসায়ী, বেসামরিক-সামরিক কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

২১তম আন্তর্জাতিক বাণিজ্যমেলার প্রথম দিন ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যা বেশি। ছুটির দিন হওয়ায় দর্শনার্থী বেশি। সে অনুযায়ী পণ্যের বিক্রি কম।মেলা ঘুরে দেখা যায়, গতবছরের চেয়ে এবার মেলা বেশি দৃষ্টিনন্দন। এবার ঝরনা, আর্কষণীয় প্যাভেলিয়ন ও স্টল রয়েছে মেলায়। সন্ধ্যার সঙ্গে সঙ্গে প্যাভেলিয়ন, ঝরনার সামনে অনেকে ব্যস্ত ছবি তোলায়। ছুটির দিন হওয়ায় অনেকে পরিবার-পরিজন নিয়ে মেলা দেখতে এসেছেন।

মেলার ঝরনার পাশে সেলফি তোলায় ব্যস্ত ফার্মগেট থেকে আসা রকিবুল। সাথে আট বন্ধু। তার মতো অনেকে পরিবারের সদস্যদের নিয়ে সেলফিতে ব্যস্ত। মোহাম্মদপুর থেকে স্ত্রী, দু’সন্তান নিয়ে এসেছেন হাফিজুর রহমান। ফার্নিচার কিনতে নাভানা ফার্নিচারে ঢুকলেন। দৃষ্টিনন্দন প্যাভেলিয়ন তারও দৃষ্টি কেড়েছে।তিনি জানান, সোফা সেট কিনবেন। প্রথম দিন কোনো অফার থাকতে পারে বিধায় ঢুকেছি। প্রথম দিন ভিড় কম, ভালো পণ্য থাকবে এ ভেবে এসেছি।বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এ মেলা ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবার বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান ছাড়াও মেলায় ৫ মহাদেশ থেকে ২২টি দেশ অংশ নিচ্ছে। এরমধ্যে ৭টি দেশ প্রথমবারের মতো অংশ নিচ্ছে।মেলায় অংশগ্রহণকারী দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মরিশাস, ঘানা, নেপাল, হংকং, জাপান, মরক্কো, ভুটান ও সংযুক্ত আরব আমিরাত।