ড. শিরীন শারমিন চৌধুরী

দৈনিকবার্তা-ঢাকা,১ফেব্র“য়ারি,২০১৬ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দক্ষিণ এশীয় স্পিকারর্স ফোরামকে শক্তিশালী করতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে আমাদের সকলকে স্ব-স্ব অগ্রাধিকার ক্ষেত্রগুলো চিহ্নিত করতে এবং সমন্বিত উদ্যোগের মাধ্যমে তা বাস্তবায়ন করতে হবে।সোমবার সংসদ ভবনে তার কার্যালয়ে বাংলাদেশে সফররত ভূটানের ন্যাশনাল এ্যাসেম্বিলির স্পিকার লিয়নপো জিগমে জেংপো নেতৃত্বে চার সদস্যের সংসদীয় প্রতিনিধিদল সাক্ষাত করতে এলে স্পিকার এ কথা বলেন।

সাক্ষাতকালে শিরীন শারমিন চৌধুরী প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, এসডিজি বাস্তবায়নে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) আমাদের সহযোগিতা করবে, কিন্তু মূল কাজটি আমাদের নিজেদেরই করতে হবে।

স্পিকার বলেন, ভূটান বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামজিক ও রাজনৈতিক ইস্যুতে ভূটান সবসময় বাংলাদেশের পাশে রয়েছে।সংসদ ও সংসদীয় পদ্ধতি নিয়ে মতবিনিময়কালে তিনি বলেন, বাংলাদেশ সব সময় আন্তঃ সংসদীয় সম্পর্ককে গুরুত্ব দেয় এবং বিশ্বের বিভিন্ন দেশের পার্লামেন্টের সঙ্গে পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ গ্র“প গঠনের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে প্রয়াস চালিয়ে যাচ্ছে।ভূটানের সংসদীয় কার্যক্রম সম্পর্কে স্পিকারকে অবহিত করে ভূটানের স্পিকার বলেন, বাংলাদেশ ও ভূটানের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক চমৎকার। ভবিষ্যতে এ সম্পর্ক আরও সম্প্রসারিত হবে এবং ভূটানের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে ভূটান বাংলাদেশের পাশে থাকবে।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে রিনজির দর্জি এমপি, জ্যাংলে ডুকপা এমপি, ভূটানের ন্যাশনাল এ্যাসেম্বিলির সেক্রেটারি জেনারেল সঞ্জয় দুবে এবং বাংলাদেশে নিযুক্ত ভূটানের রাষ্ট্রদূত পেমা সোডেন উপস্থিত ছিলেন।