বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পবিত্র রমজানে দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধির খবর সঠিক নয়।তিনি বলেন, পবিত্র রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা দেখা দিলেও দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয়।তিনি মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন,দেশীয় বাজারে পণ্যের মূল্যঅস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে তা সঠিক নয়। ব্যবসায়ীদের সঙ্গে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেন।

তিনি বলেন, বিগত সরকারের ৫ বছর এবং বর্তমান সরকারের সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যাদির বাজার পরিস্থিতি সর্বস্তরের আমদানিকারক, পরিবেশক ও ব্যবসায়ীদের সহযোগিতায় স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার দ্বারা নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভরশীল। পবিত্র রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা দেখা দিলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানি নির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাসবৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে।