বিরোধী রাজনীতির সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আজকে যারা ভোট ছাড়া ক্ষমতাসীন, তাদের কাছে জনগণের জবাবদিহিতা অবান্তর। রাজধানীর নয়াপল্টনের ভাসানী ভবন মিলনায়তনে এক আলোচনা সভায় রবিবার তিনি এসব কথা বলেন।মহিয়সী নারী বেগম রোকেয়া দিবস উপলক্ষে মহিলা দল এ আয়োজন করে। অনুষ্ঠানে নজরুল বলেন,বর্তমান প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রিপরিষদের প্রায় সবাই বিনা ভোটে নির্বাচিত। সংসদে এমন একটি বিরোধী দল রয়েছে যারা মন্ত্রিপরিষদেও আছে আবার প্রধানমন্ত্রী বিশেষ দূতের দায়িত্বও পালন করছে। এদের লজ্জা-শরম নেই।

রোকেয়ার স্মৃতিচারণ করে তিনি বলেন, বিরূপ পরিস্থিতিতে বাধা-বিপত্তি অতিক্রম করে বেগম রোকেয়া যেমন তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সক্ষম হয়েছেন। ঠিক তেমনি আমাদেরকে (বিএনপি) গণতন্ত্র পুনরুদ্ধার, ভোটাধিকার প্রতিষ্ঠাসহ মানুষের মৌলিক অধিকার আদায়ে রাষ্ট্রে অস্ত্র উপেক্ষা করে সামনে এগিয়ে যেতে হবে। হাঁটতে হবে, প্রয়োজনে হামাগুড়ি দিয়ে হলেও অগ্রসর হতে হবে। এ সময় তিনি নারীদের উন্নয়নে তার সরকারের অবদানের কথা উল্লেখ করেন।নজরুল ইসলাম বলেন, বেগম রোকেয়া যেমন একটা বিরূপ পরিস্থিতিতে তার আকাঙ্খা বাস্তবায়নের জন্য যেভাবে শেষদিন পর্যন্ত লড়াই করেছেন, বিজয়ী হয়েছেন এবং পরবর্তি যে বিজয়, তার পথ প্রশস্ত করেছেন, বিজয়ের দিকনির্দেশনা দিয়েছেন। আমাদেরকেও সেই পথ অনুসরণ করে আজকের দিনের লড়াইয়ে বিজয়ী হতে হবে এবং আগামী দিনের লড়াইগুলোতে যারা আসবেন, তাদের জন্য আলোকবর্তিকা প্রজ্জ্বলিত করতে হবে।

নারী অধিকার আদায়ে মহিলা দলকে আন্দোলনে সক্রিয় হওয়ার তাগিদ দিয়ে নজরুল বলেন, আজকে আমরা বলি, নারী অধিকার অর্জিত হচ্ছে, নারীর ক্ষমতায়ন হচ্ছে, অনেককিছু। কিন্তু আজকের বাংলাদেশে নারীর জীবন অনিশ্চিত, নারীর সম্ভ্রম অনিশ্চিত।তাই নারীদের জীবন-সম্ভ্রম রক্ষায় আন্দোলনের উদ্যোগ নিতে হবে। এর নেতৃত্ব দিতে হবে জাতীয়তাবাদী মহিলাদলকে। যেখানেই নারী নিগৃহিত, নির্যাতিত, যেখানেই নারীর অধিকার ভুলন্ঠিত সেখানেই কঠিন, কঠোর ও সক্রিয় অবস্থান নিয়ে দাঁড়াবে মহিলা দল।মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন ইসলামের পরিচালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাজমেরী ইসলাম,বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, মহিলাদল বিষয়ক সম্পাদক নুরে আরা সাফা প্রমুখ।