ইরাকি শহর মসুলে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণাধীন একটি এলাকায় চালানো বিমান হামলায় ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।গত এক সপ্তাহে এসব হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন শহরটির বাসিন্দারা।

স্থানীয়রা জানিয়েছেন, বৃহস্পতিবার পশ্চিম মসুলের আল জাদিদা এলাকায় তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, যার প্রত্যক্ষদর্শী তারা।আইএসের জ্যেষ্ঠ জঙ্গি হারবি আব্দেল কাদেরের বাড়ি লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।ওই সময় কাদের বাড়িতে ছিলেন না, কিন্তু হামলায় তার পরিবারের কয়েকজন সদস্য নিহত হয়েছেন বলে শুক্রবার জানিয়েছেন ওই এলাকার এক বাসিন্দা। তবে এসব বক্তব্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাটি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী চালিয়েছে না শহরটিতে অভিযানরত ইরাকি বাহিনী চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।মসুলের পশ্চিম অংশ তাইগ্রিস নদীর পশ্চিম পাশে। শহরটিকে পূর্ব-পশ্চিমে দুই ভাগ করে নদীটি উত্তর-দক্ষিণ বরাবর বয়ে গিয়েছে।এই শহরটিই ইরাকে আইএসের শেষ শক্তিকেন্দ্র। এখান থেকে জঙ্গি গোষ্ঠীটিকে তাড়াতে অভিযানে নামা ইরাকি বাহিনী প্রায় পুরো পূবাংশটি পুনরুদ্ধার করেছে। পশ্চিম অংশটি এখনও আইএস গোষ্ঠীর নিয়ন্ত্রণেই রয়ে গেছে।যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী মসুল পুনরুদ্ধার অভিযানে ইরাকি বাহিনীকে সমর্থন দিচ্ছে।