প্রতিবছর সিনেমাপ্রেমী, সিনেমাবোদ্ধা ও সিনেমা সংশ্লিষ্টরা পথ চেয়ে থাকেন এই একটি দিনের। যেখানে বেছে নেওয়া হয় সেরাদের সেরাকে। এবারও তার ব্যতিক্রম হলো না। ঝলমলে আয়োজনে সম্পন্ন হয়ে গেলো বলিউডের সবচেয়ে আকাঙ্ক্ষিত ফিল্মফেয়ার পুরস্কার প্রদান অনুষ্ঠান।

এবারের ফিল্মফেয়ার আয়োজনে সেরার মুকুট পরলেন আমির খান আর আলিয়া ভাট। সেরা চারটি পুরস্কারের তিনটি পুরস্কার নিজের ঝুলিতে তুলেছেন আমির খান আর আলিয়া নিয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার।গত বছরে তৈরি হওয়া সিনেমাগুলোর মধ্যে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে আমির খান অভিনীত দঙ্গল। আমিরই পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার। আর সেরা ডিরেক্টর নির্বাচিত হয়েছেন দঙ্গলের পরিচালক নিতেশ তিউয়ারি। অন্যদিকে নিজের অভিনয় দিয়ে সবার মন জয় করেছেন আলিয়া ভাট। উড়তা পাঞ্জাব সিনেমায় অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

শাহরুখ খানের উপস্থাপনায় এবারের ৬২তম ফিল্মফেয়ার উৎসবে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড গ্রহণের পর নিতেশ তিউয়ারি বলেন, এই পুরস্কার প্রমাণ করে যে মানুষ আমাদের সিনেমাটা কতটা পছন্দ করেছে। দেশের ভেতরের এবং দেশের বাইরের সবাইকে এই সিনেমাটি ভালোবাসার ও সমর্থন করার জন্য ধন্যবাদ। আর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়ে বাবার পাঠানো ম্যাসেজের কথা টেনে আলিয়া বলেন, বাবা বলেছেন, আমার মনে হয় তুমি জয়ী হতে যাচ্ছ। যা তুমি অনুভব করো সেটাই করো, যদি মনে করো কাঁদবে তো কাঁদো।সেরা অভিনেত্রীর ক্রিটিকস অ্যাওয়ার্ডটি নিজের ঘরে তুলেছেন সোনম কাপুর। নীরজা সিনেমায় অভিনয়ের জন্য। আর সেরা অভিনেতারটি পেয়েছেন যৌথভাবে মনোজ বাজপেয়ী এবং শহীদ কাপুর তাদের আলীগড় ও উড়তা পাঞ্জাব সিনেমায় অভিনয়ের জন্য।

অ্যায় দিল হ্যায় মুশকিল গানটির জন্য সেরা প্লেব্যাক সিঙ্গার হয়েছেন অরিজিৎ সিং। সেরা সহঅভিনেতা নির্বাচিত হয়েছেন কাপুর অ্যান্ড সন্স সিনেমার জন্য ঋষি কাপুর এবং সেরা সহঅভিনেত্রী নির্বাচিত হন শাবানা আজমী, নীরজা সিনেমায় অভিনয়ের জন্য।