ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নিষিদ্ধ জেএমবির সরোয়ার-তামিম গ্র“পের সন্দেহভাজন পাঁচ সদস্যকে গ্রেপ্তার করার কথা জানিয়েছেন র‌্যাব।র‌্যাবের গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান জানান, সোমবার রাতে অভিযান চালিয়ে ওই পাঁচজনকে তারা গ্রেপ্তার করেন। তাদের কাছ থেকে বেশ কিছু উগ্র মতবাদের বই ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করার কথাও বলেছেন তিনি।

গ্রেফতারকৃত পাঁচ জঙ্গি রাজধানীর মিরপুর ও কাফরুলে সরকারি স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিলেন বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ খান।মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে আনোয়ার লতিফ খান বলেন, মিরপুর ও কাফরুলে সরকারি স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিলেন তারা। জঙ্গিদের অধিকাংশই এ এলাকার বাসিন্দা।এর আগে সোমবার (২০ মার্চ) রাজধানীর যাত্রাবাড়ী ও বাড্ডা এলাকায় রাতভর অভিযান চালিয়ে ওই পাঁচ জঙ্গিকে আটক করেন র‌্যাব।-১০ এর সদস্যরা।প্রথমে গ্রেফতার করা হয় অলিউজ্জামান অলি ও আনোয়ারুল আলমকে। পরে তাদের দেওয়া তথ্যমতে, সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে সালেহ আহমেদ শীষ, আবুল কাশেম ও মোহন ওরফে মহাসীনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে অলিউজ্জামান ও অনোয়ারুল, সারোয়ার ও তামিম গ্র“পের সদস্য। তারা দু’জন বুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং পাস করেছেন।

এ সময় তাদের কাছ থেকে বিস্ফোরক, বোমা তৈরির সরজ্ঞাম, জঙ্গিবাদী বই, ডামি পিস্তল, বন্দুক এবং নগদ তিন লাখ চৌদ্দ হাজার টাকা উদ্ধার করা হয়।আনোয়ার লতিফ খান বলেন, গ্রেফতারকৃতরা জঙ্গি সংগঠনের একটি সেলের সদস্য। এ সেলের নিয়ন্ত্রক ছিলেন অলিউজ্জামান। নাশকতা পরিচালনায় সেলের প্রধান মনির ও সালমানকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তাদেরকে ধরতে অভিযান অব্যহত রয়েছে।
হলি আর্টিজান হামলার সঙ্গে তাদের কোনো যোগসূত্র রয়েছে কি-না, কোন সরকারি স্থাপনায় হামলা, কি ধরনের হামলা, অস্ত্রের যোগান ইত্যাদি বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে র‌্যাবের এই অতিরিক্ত মহাপরিচালক বলেন, আপনারা যে প্রশ্নগুলো করেছেন, সেগুলোর সঠিক জবাব আমাদের কাছে নেই। কেবলমাত্র গ্রেফতার করা হয়েছে। তদন্তের পরেই কেবল এ সকল বিষয়ে তথ্য দেওয়া সম্ভব হবে।তিনি বলেন, গ্রেফতারকৃত আনোয়ারুল আলম বোমা তৈরিতে পারদর্শী। আবুল কাশেম সংগৃহীত আরবিতে লেখা বিভিন্ন উগ্রবাদী মতাদর্শ বাংলায় ভাষান্তর করে ভাইরাল আকারে নেটে ছড়িয়ে দিতেন। সালেহ আহম্মেদ এক বছর আগে চট্টগ্রামে অস্ত্র চালানোর ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন আর মো. মোহন গত বছরের মাঝামাঝি সময়ে চট্টগ্রামে অস্ত্র প্রশিক্ষণ সম্পূর্ণ করেন।আশকোনায় আত্মঘাতী বিস্ফোরণে এবং খিলগাঁওয়ে তল্লাশি চৌকিতে ‘হামলা চেষ্টার সময়’ গুলিতে দুই জঙ্গি নিহত হওয়ার তিন দিনের মাথায় জেএমবি সদস্যদের গ্রেপ্তারের এই খবর এল।

গত বছরের ৮ অক্টোবর ঢাকার আশুলিয়ার এক বাড়িতে র‌্যাবের অভিযানের সময় পাঁচতলা থেকে পড়ে একজনের মৃত্যু হয়। পরে র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, ওই ব্যক্তির প্রকৃত নাম সারোয়ার জাহান এবং তিনি শায়খ আবু ইব্রাহীম আল হানিফ নাম নিয়ে তামীম চৌধুরীর সঙ্গে মিলে জেএমবির নতুন একটি অংশকে সংগঠিত করেন।সরোয়ার নিহত হওয়ার আগে ২৭ অগাস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় এক জঙ্গি আস্তনায় অভিযানে নিহত হন তামিম আহমেদ চৌধুরীসহ তিনজন।আইন-শৃঙ্খলা বাহিনী জেএমবির এই গ্র“পকেই গুলশান ও শোলাকিয়াসহ সাম্প্রতিক জঙ্গি হামলাগুলোর অধিকাংশ ঘটনায় দায়ী করে আসছে। এই অংশটিকে পুলিশ বলছে নব্য জেএমবি’, র‌্যাব বলছে সারোয়ার তামিম গ্রুপ।গতবছর জুলাই মাসে গুলশান ও শোলাকিয়ায় হামলার পর আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যাপক অভিযানের মধ্যে বেশ কিছুদিন পরিস্থিতি শান্ত থাকলেও মার্চের শুরু থেকে বেশ কয়েকটি ঘটনার মধ্য দিয়ে জঙ্গিরা নতুন করে তাদের তৎপরতার জানান দিতে শুরু করে।

গত শুক্রবার র‌্যাবের একটি ব্যারাকের সীমানায় ঢুকে পড়ার পর শরীরে বাঁধা বোমার বিস্ফোরণে নিহত হয় সন্দেহভাজন এক জঙ্গি। পরদিন ভোরে খিলগাঁওয়ে একটি তল্লাশি চৌকিতে গুলিতে নিহত হন এক ব্যক্তি, যিনি বিস্ফোরক বহন করছিলেন বলে র‌্যাবের ভাষ্য।এর আগে গত ৭ মার্চ কুমিল্লায় একটি বাসে তল্লাশির সময় পুলিশের দিকে বোমা ছোড়ার পর ধরা পড়ে দুই জঙ্গি। তাদের মধ্যে একজনকে সঙ্গে নিয়ে ওই রাতে চট্টগ্রামের মিরসরাইয়ের একটি বাড়িতে অভিযান চালিয়ে অস্ত্র ও বোমা উদ্ধার করে কাউন্টার টেরোরিজম ইউনিট।এরপর ১৫ মার্চ চট্টগ্রামের সীতাকু- পৌর এলাকার আমিরাবাদের এক বাড়ি থেকে বিস্ফোরকসহ এক জঙ্গি দম্পতিকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রেমতলা এলাকায় আরেক বাড়িতে অভিযান চালায় পুলিশ। সেখানে আত্মঘাতী বিস্ফোরণ ও গুলিতে এক নারীসহ চার জঙ্গি নিহত হন। পরে বোমায় বিক্ষত এক শিশুর লাশ পাওয়া যায়।কুমিল্লা ও সীতাকুন্ডে গ্রেপ্তার ও নিহত সবাই নব্য জেএমবির সদস্য বলে পুলিশ কর্মকর্তাদের ধারণা।