যেসব কারণে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে, তার তালিকা তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। তবে অভিযোগগুলোর বিস্তারিত বলতে অস্বীকৃতি জানান তিনি। সঙ্কট সমাধানে সৌদি বাদশাহর সঙ্গে বৈঠক করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসৌলু। চলমান উত্তেজনার মধ্যেই কাতারি নৌবাহিনীর সঙ্গে যৌথ নৌ-মহড়া শুরু করেছে মার্কিন সামরিক বাহিনী।

সৌদি আরবসহ কয়েকটি দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের মধ্যেই শুক্রবার পারস্য উপসাগরে কাতারি নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথ নৌ-মহড়া চালায় মার্কিন সামরিক বাহিনী। কয়েকটি দেশের সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের জেরে গেল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সঙ্গে ১২শ’ কোটি মার্কিন ডলারের যুদ্ধ বিমান ক্রয়ের চুক্তি করে কাতার। এরপরই যৌথ সামরিক মহড়ার জন্য কাতারে দু’টি যুদ্ধ জাহাজ পাঠায় ওয়াশিংটন। তারই অংশ হিসেবে এ মহড়া বলে জানানো হয়।

এক মার্কিন সেনা কর্মকর্তা বলেন, ‘আজ থেকেই আমরা কাতারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথ মহড়া শুরু করেছি। নিয়মিতভাবে আমরা কাতারের উপকূলীয় এলাকায় নিরাপত্তা দেওয়ার পাশাপাশি নৌবন্দরগুলোরও নিরাপত্তা নিশ্চিতে কাজ করবো।’

এদিকে এক কাতারি সেনা কর্মকর্তা বলেন, ‘প্রত্যেক বছরের তিন থেকে চার মাস যুক্তরাষ্ট্রের নৌবাহিনী আমাদের সঙ্গে মহড়ায় অংশ নেবে। এছাড়া, বিমানবাহিনীর সঙ্গেও তারা মহড়া চালাবে। আমাদের দেশের সমুদ্র এবং আকাশ সীমার নিরাপত্তার পাশাপাশি জ্বালানি সম্পদ রক্ষায় কাজ করে যাবে তারা।’

এদিকে, যে অভিযোগে কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশ কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে তার একটি তালিকা তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জোবায়ের। যুক্তরাজ্যের লন্ডনে এক সংবাদ সম্মেলনে অভিযোগগুলোর বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন, খুব শিগগিরই তা জানানো হবে।

সঙ্কট সমাধানে সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠক করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসৌলু। বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়, বৈঠকে দুই নেতার মধ্যে ইতিবাচক আলোচনা হলেও সঙ্কট সমাধানের ব্যাপারে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি তারা।

এদিকে, ফ্রান্স বলছে উপসাগরীয় অঞ্চলের অস্থিরতা কোনোভাবেই তাদের জন্য মঙ্গলকর নয়। কূটনৈতিক আলোচনার মাধ্যমে খুব দ্রুত সমস্যা সমাধানের আহ্বান জানায় তারা।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিভেদে আমাদের কোনো স্বার্থ নেই। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের যেমন ভালো সম্পর্ক দরকার তেমনি কাতারের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে। তাদের সবার সঙ্গে আমাদের অংশিদারিত্বপূর্ণ বিভিন্ন বিষয় জড়িয়ে আছে। আমি মনে করি, আরব দেশগুলোর এই ধরনের পরিস্থিতি আর দীর্ঘায়িত করা উচিত হবে না। কারণ, সিরিয়া এবং লিবিয়ার ভাগ্যে কি ঘটেছে, তা আমাদের সবারই জানি।’

মধ্যপ্রাচ্যে চলমান কূটনৈতিক সংকট নিরসনে পদক্ষেপ গ্রহণে পূর্ব নির্ধারিত মেক্সিকো সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। সঙ্কট সমাধানের লক্ষ্যে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।