গাজীপুরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্যক্তিগত গাড়িচালক পরিচয়ে ভ’মি উপ-সচিব, গাজীপুরের আরডিসি ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ নুর হোসেনের ভাই পরিচয়ে ভ’মি উপ-সচিব, গাজীপুরের আরডিসি ও তহশীলদারের স্বাক্ষর জালসহ জালকাগজ-পত্র তৈরি করে খাসজমি বন্দোবস্ত নিতে গিয়ে বুধবার বিকেলে এক প্রতারক ধরা পড়েছে। আটক ওই প্রতারককে পুলিশে দিয়েছে গাজীপুর জেলা প্রশাসন।

গ্রেফতারকৃত প্রতারকের নাম আব্দুল আজিজ (৪২)। সে রংপুরের পীরগঞ্জ থানার লালদিঘী (পশ্চিম) এলাকার আফতাব উদ্দিনের ছেলে। বুধবার রাতে জয়দেবপুর থানায় তার বিরুদ্ধে জালিয়াতি ও প্রতারণার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

গাজীপুর জেলা ভ’মি অধিগ্রহণ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম ও জয়দেবপুর থানার এএসআই মাজহারুল ইসলাম জানান, বুধবার বিকেল চারটার দিকে আজিজ গাজীপুর জেলা রাজস্ব অফিসে গিয়ে কর্মচারিদের কাছে নিজেকে সজীব ওয়াজেদ জয়ের ব্যক্তিগত গাড়ি চালক ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ নুর হোসেনের ভাই হিসেবে পরিচয় দেয়। এসময় সে নিজেকে বাংলাদেশ আওয়ামী মোটর চালকলীগের সভাপতি হিসেবেও পরিচয় দেয়। পরে গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর এলাকার সারাব মৌজার ৪০ শতাংশ খাস জমি গবাদী পশু, হাঁস মুরগীর খামার ও বসবাসের নামে বন্দোবস্ত নেয়ার জন্য একই তারিখে (০১/১২/২০১৭ইং) ভ’মি মন্ত্রণালয়ের উপ-সচিব লুৎফুর রহমান জাল স্বাক্ষরিত চিঠি, গাজীপুরের আরডিসি ও কাশিমপুর ইউনিয়ন ভ’মি অফিসের তহশীলদারের জাল স্বাক্ষরসহ বিভিন্ন চিঠি ও কাগজ-পত্র উপস্থাপন করে এবং দ্রুত বন্দোবস্ত দেয়ার জন্য চাপাচাপি শুরু করে। গাজীপুরের চক্রবর্তীটেকস্থিত মুক্তিযোদ্ধা ও দরিদ্র পূর্ণবাসন কল্যান সমিতির প্যাডে ভূমি মন্ত্রণালয়ের উপসচিবের কাছে আবেদনকারী হিসেবে উক্ত উপসচিবের নাম লুৎফুর রহমানের নাম লিখা এবং মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সীল রয়েছে। গাজীপুর জেলা প্রশাসনের রাজস্ব শাখায় কাজপত্র দাখিলের পর তার কাগজপত্র, আচরণ ও কথাবর্তায় জেলা রাজস্ব অফিসের কর্মচারীদের সন্দেহ হয়। পরে ওই অফিসের কর্মচারীরা তাকে আটক করে রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) আব্দুল আজিজ ভ’ইয়ার কাছে নিয়ে যান। পরে খোঁজ নিয়ে সকল প্রতারণা ফাঁস হলে তাকে আটক করে পুলিশে দেয়া হয়। এঘটনায় রাজস্ব শাখার অফিস সহায়ক মোঃ জাকারিয়া বাদী হয়ে জয়দেবপুর থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের করেন। পুলিশ গ্রেফতারকৃতের কাছ থেকে বিভিন্ন ভ’য়া কাগজপত্র জব্দ করেছে।

জয়দেবপুর থানার এএসআই মাজহারুল ইসলাম জানান, গ্রেফতারকৃত আব্দুল আজিজ ইতোপূর্বে গাজীপুর জেলা পুলিশ লাইনে পুলিশ বাহিনীর সেলুনে নরসুন্দরের কাজ করতো। চুরির অপরাধে তাকে সেখান থেকে বের করে দেয়া হয়। তার বিরুদ্ধে রিক্সা চুরির মামলাও রয়েছে।