গাজীপুর সিটি কর্পোরেশনে এবারের নির্বাচনের ভোট গ্রহণ দিন আগামী ১৫ মে। এ নির্বাচনে ভোট গ্রহণ দিন যতোই ঘনিয়ে আসছে, ততোই বাড়ছে প্রার্থী ও কর্মী সমর্থকদের ব্যস্ততা, বাড়ছে নির্বাচনী উত্তাপ। তাই মহান মে দিবস উপলক্ষে মঙ্গলবার সরকারী ছুটির দিনেও ব্যস্ত সময় কাটিয়েছেন তারা। এদিনটিতেও কর্মী ও সমর্থকদের নিয়ে প্রার্থীরা ভোটারদের খোঁজে ছুটে গেছেন শহরের অলিগলিসহ বিভিন্ন মহল্লায়, বাজারে ও বাড়িতে। তারা ভোটারদের কাছে ভোট ও সমর্থন চেয়ে এদিনটি ব্যস্ত সময় কাটিয়েছেন।

এদিকে গাজীপুরকে ক্লিন এবং গ্রীন সিটি হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (নৌকা প্রতীক) মঙ্গলবার সকালে মহানগরের ১৭নং ওয়ার্ডের মোগরখাল এলাকা হতে গণসংযোগ শুরু করেন। পরে তিনি যোগীতলা নতুন বাজার, চান্দনা মধ্যপাড়া, সাধু কাচা বাজার, নলজানী, দক্ষিণ তেলিপাড়া, বাড়িয়ালী, টেকনগরপাড়া, তেলিপাড়া আশরাফিয়া মাদ্রাসার সামনে , বারবৈকা, দিঘিরচালা ও চান্দনা চৌরাস্তাসহ ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ এবং ১৮ নম্বর ওয়ার্ডে গণসংযোগ করেন। এসময় তিনি বিভিন্ন এলাকায় বেশকয়েকটি পথসভায় বক্তব্য রাখেন। এসময় তার সঙ্গে গাজীপুর মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মোঃ আয়নাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক এস এম মোকসেদ আলম, সমাজ কল্যান বিষয়ক সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা এড. আসাদুল্লাহ বাদল, সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি আবুল কাশেম, শ্রমিক লীগের সাবেক সভাপতি কবির আহমেদ মন্ডল, শ্রমিক নেতা মো. হাশেমসহ প্রমুখ নেতা কর্মী ও সমর্থক উপস্থিত ছিলেন। আওয়ামীলীগ প্রার্থীর গণসংযোগকালে বিপুল সংখ্যক কর্মী সমর্থক উপস্থিত ছিলেন। গণসংযোগকালে জাহাঙ্গীর আলম স্থানীয় ভোটারদের কাছে ভোট ও সমর্থন প্রার্থনা করে বলেন, আমি গাজীপুরকে ক্লিন এবং গ্রীন সিটি হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য আমি ভোটারদের কাছে ভোট ও দোয়া প্রার্থনা করছি। সেই লক্ষ্যে আগামী ১৫ মে তারিখে মেয়র পদে নৌকা প্রতীকে ভোট দেয়ার জন্য ভোটারদেও তিনি আহবান জানান।

অপরদিকে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার (ধানের শীষ প্রতীক) মঙ্গলবার মহানগরের কাশিমপুর এলাকার সুরাবাড়ি রাইচমিল, সারদাগঞ্জ মনি ফ্যাশন, লতিফপুর প্রাইমারী স্কুল, হালিম মার্কেট, ফরচুন প্লাজা, জিরানি বাজার, বারেন্ডা মোল্যা ব্রিকস্ ফিল্ড, সাকের লেন পাড়া এলাকায় নির্বাচনী প্রচার কাজ চালান। তার সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসন এর উপদ্ষ্টো অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ও নির্বাচন সমন্বয় কমিটির আহবায়ক একেএম ফজলুল হক মিলন, বিএনপি কেন্দ্রীয় কমিটির শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য কাজী সাইয়্যেদুল আলম বাবুল, বাংলাদেশ নেজামী ইসলাম পার্টির কেন্দ্রীয় সভাপতি মাওলানা আক্কাছ আলী, ইউনিয়ন বিএনপির সভাপতি শওকত হোসেন সরকার, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের গাজীপুর জেলার সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম প্রমুখ।

এছাড়াও বিএনপি প্রার্থীর সমর্থনে বিএনপির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক ডা. এজেড এম জাহিদ হোসেন পূবাইল মীরের বাজার এলাকায় প্রচার কাজ করেন। এসময় বিএনপি’র কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য আব্দুল হামিদ খান। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক নগরীর ২৯ নং ওয়ার্ডের হাজীবাগ, আদাবৈ, তরতপাড়া, ভোড়া এলাকায় প্রচার কাজ চালান। তার সঙ্গে ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার খালেদ মাহবুব শ্যামল, শাহ শহীদ সারোয়ার, আমিনুল ইসলাম মহসীন, যুবদল নেতা আনোয়ার হোসেন লাল্টু প্রমুখ।

গাজীপুর সিটি কর্পোরেশনে এবারের নির্বাচনের অন্য প্রার্থীরাও এদিন গণসংযোগ, উঠোন বৈঠক ও পথসভার মাধ্যমে ব্যস্ত দিন কাটিয়েছেন। গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও সিটি কর্পোরেশনের সহকারি রিটার্নিং অফিসার মো. তারিফুজ্জামান জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের এবারের নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ ও বিএনপি মনোনীত প্রার্থীসহ ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ৬জন বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত এবং একজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। মেয়র পদের প্রার্থীদের মধ্যে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মোঃ জাহাঙ্গীর আলম ’নৌকা’, বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার ’ধানের শীষ’, ইসলামী ঐক্য জোটের ফজলুর রহমান ’মিনার’, ইসলামী আন্দোলন বাংলাদেশের মোঃ নাসির উদ্দিন ’হাতপাখা’, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোঃ জালাল উদ্দিন ’মোমবাতি’, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির কাজী মোঃ রুহুল আমিন ’কাস্তে’ ও স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমদ ’টেবিল ঘড়ি’ প্রতিক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭টি সাধারণ ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৫৬ জন এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৪জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিনি আরো জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের মোট আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গ কিলোমিটার। আগামী ১৫ মে এ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবার গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫লাখ ৬৯ হাজার ৯৩৫ এবং নারী ভোটার ৫লাখ ৬৭হাজার ৮০১। ৪২৫টি কেন্দ্রের ২৭৬১টি কক্ষে এ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গাজীপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার পর হতে এটি হবে দ্বিতীয় নির্বাচন।