গাজীপুর সিটি কর্পোরেশনের এবারের নির্বাচনে ৬টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এজন্য মঙ্গলবার হতে ইভিএম ভোটিং প্রশিক্ষণ প্রদানের কাজ শুরু করা হয়েছে। নির্বাচন কমিশনের ৪৮জনের একটি প্রশিক্ষিত টিম এ কাজ শুরু করেছেন।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে এলাকার পরিবেশ, কেন্দ্রগুলোর অবকাঠামো ও যাতায়ত ব্যবস্থা এবং এলাকাবাসির শিক্ষাগত যোগ্যতাসহ নানা বিষয় বিবেচনায় নিয়ে ৬টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশনে প্রস্তাব পাঠানো হয়। ওই প্রস্তাব অনুমোদিত হওয়ায় ইভিএম ভোটিং প্রশিক্ষণ প্রদানের কাজ শুরু করা হয়। ১৯জুন (মঙ্গলবার) থেকে ২৪জুন পর্যন্ত ওই ৬টি কেন্দ্রের আওতায় ১২টি জনসমাগম স্থানে জনসচেতনতা ও ভোটিং শিক্ষা প্রদান এবং প্রদর্শনীর কার্যক্রম অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪জুন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৬টি কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এবং পোলিং কর্মকর্তাদের ইভিএম মেশিনের মাধ্যমে ভোট গ্রহণ সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান করা হবে। সর্বশেষ ২৫জুন (অর্থাৎ ভোট গ্রহণের আগের দিন) সকাল ১০টা হতে বিকেল ৩টা পর্যন্ত সংশ্লিষ্ট ভোট কেন্দ্রসমূহের ভোটারদের সম্পৃক্ত করে ভোটগ্রহণ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কারিগরি টিমের সমন্বয়ে মক ভোটিং অনুষ্ঠিত হবে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে চাপুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় (ভোটার-২৪৮০), চাপুলিয়া মফিজউদ্দিন খান উচ্চবিদ্যালয় (ভোটার-২৫৫২), পশ্চিম জয়দেবপুরের মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-১ (ভোটার-২৫৬২), মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-২ (ভোটার-২৮২৭), রানী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র-১ ( ভোটার-১৯২৭) ও রানী বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র-২ (ভোটার-২০৭৭) এ ছয়টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার জন্য নির্বাচন কমিশনে প্রস্তাব পাঠানো হয়। কেন্দ্রগুলোর অবকাঠামো ও যাতায়ত ব্যবস্থা, এলাকার পরিবেশ এবং এলাকাবাসির শিক্ষাগত যোগ্যতাসহ নানা বিষয় বিবেচনায় নিয়ে এ কেন্দ্রগুলো নির্বাচন করা হয়। নির্বাচন কমিশন থেকে ৪৮জনের একটি প্রশিক্ষিত টিম ইভিএম ভোটিং শিক্ষা প্রদানের কাজ শুরু করেছেন।