বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এছাড়া তার বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ প্রমাণিত হয়েছে উল্লেখ করে উপাচার্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়াসহ মোট তিনটি সুপারিশ করা করেছে ইউজিসি।

উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের বিরুদ্ধে করা সুপারিশগুলো হলো- উপাচার্যের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তা প্রমাণিত হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয় পরিচালনার যোগ্য নয়, তাই তাকে উপাচার্য পদ থেকে সরিয়ে দেওয়া এবং তার বিরুদ্ধে আনা বিভিন্ন অপরাধ প্রমাণিত হওয়া সেসব বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর মন্ত্রণালয় চিঠি পাওয়া পর পরদিন ২৪ সেপ্টেম্বর ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মো. আলমগীরকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অন্য চার সদস্যরা হলেন- ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, সদস্য অধ্যাপক ড. সাজ্জাত হোসেন, ইংলিশ পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মো. কামাল হোসেন এবং আইন শাখার উপপরিচালক মৌলি আজাদ।

কমিটি দায়িত্ব পাওয়ার পর গত বুধবার বিশ্ববিদ্যালয় এলাকায় তারা সরজমিন পরিদর্শন করতে গিয়ে সেখানে দুইদিন অবস্থান করেন এবং শুক্রবার ঢাকা ফিরে এসে ওই দিনই তদন্ত প্রতিবেদন তৈরি করে ইউজিসির কাছে জমা দেন।