গাজীপুরে অবৈধভাবে গ্যাস ব্যবহারের দায়ে রবিবার রাতে তিনজনকে কারাদন্ড ও দুইজনকে অর্থদন্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানকালে আদালত দুইহাজার অবৈধ আবাসিক সংযোগ বিচ্ছিন্ন ও গ্যাস লাইন অপসারন করে। গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হোসেন এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালিত হয়।

তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড গাজীপুর আঞ্চলিক অফিসের ব্যবস্থাপক সুরুজ আলম জানান, গাজীপুর সদর উপজেলার গিলাগাছিয়া, খাসপাড়া, পিরুজালী এলাকার অসাধু লোকজন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠাণ ও বাসা বাড়ীতে অবৈধ লাইন সংযোগ দিয়ে বিপদজনকভাবে গ্যাস ব্যবহার করছে। এসব অবৈধ সংযোগের গোপন সংবাদ পেয়ে গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইকবাল হোসেন এর নেতৃত্বে ও গাজীপুর (জোবিঅ-গাজীপুর) এর উদ্যোগে রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ওইসব এলাকার বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযানকালে আদালত অবৈধ গ্যাস লাইন স্থাপন করে অবৈধ গ্যাস সংযোগ প্রদান করার দায়ে স্থানীয় তিনজনকে আটক করেন। পরে রাতে আদালত আটককৃতদের মধ্যে মৃত ইয়াকুব আলীর ছেলে মোঃ হারুন মিয়াকে (৩৫) ৬০দিন, মোঃ সোলায়মানের ছেলে মোঃ জাহাঙ্গীরকে (৩১) ৪৫ দিন ও মোসলেহ উদ্দিনের ছেলে মোঃ আতাউল্লাহকে (৬৫) ২১দিনের বিনাশ্রম করাদন্ড প্রদান করেন। এছাড়াও অবৈধভাবে গ্যাস সংযোগ ও ব্যবহারের দায়ে স্থানীয় রানীজা বেগমকে ৩০ হাজার ও হাজেরা বেগমকে ৩ হাজার করে মোট ৩৩ হাজার টাকা জরিমানা করে।

তিনি জানান, অভিযানকালে প্রায় একহাজারটি বাসা বাড়ির দুইহাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন এবং অবৈধভাবে স্থাপিত ৫কিলোমিটার পাইপ লাইনের সংযোগস্থলসহ আধা কিলোমিটার গ্যাসের পাইপ লাইনের সংযোগ বিচ্ছিন্ন ও অপসারণ করা হয়। এসময় চুলাসহ বিভিন্ন ব্যাসার্ধের পাইপ, রাইজার ও অবৈধ সংযোগে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়। এসময় অভিযান পরিচালনার খবর পেয়ে অবৈধ গ্যাস ব্যবহারকারীরা পালিয়ে যায়। স্থানীয় অসাধু চক্রের সদস্যরা বিভিন্ন বাসা বাড়ীর মালিকদের কাছ থেকে কয়েক লাখ টাকা নিয়ে রাতের আঁধারে এসব অবৈধ সংযোগ প্রদান করে।

অভিযানকালে গাজীপুর তিতাস গ্যাসের (জোবিঅ-গাজীপুর) ব্যবস্থাপক প্রকৌশলী মো. সুরুজ আলম, উপব্যবস্থাপক প্রকৌশলী আব্দুল্লাহ হাসান আল মামুন, প্রকৌ. মির্জা শাহনেওয়াজ লতিফ ও মোশারফ হোসেন (রাজস্ব), রাজস্ব উপশাখার সহকারি কর্মকর্তা মো.আব্দুর রাজ্জাক ও মো. ইকবাল হোসেন চৌধুরী সিনিয়র সুপারভাইজার মিজানুর রহমান ও বিক্রয় সহকারী এসএম আনোয়ার হোসেনসহ টেকনিক্যালটিম এবং পুলিশ ও আনসার ব্যাটলিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।