কৃষক ও ভোক্তাদের সুবিধার্থে মধ্যস্বত্বভোগীর প্রভাবমুক্ত রাখতে এবং নিরাপদ ও পুষ্টিকর খাদ্যপ্রাপ্তিতে নগরবাসীর জন্য গাজীপুরে পরীক্ষামূলকভাবে ’কৃষকের বাজার’ স্থাপন করা হয়েছে। এনিয়ে মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্টের আয়োজনে গাজীপুর শহরের হাড়িনাল এলাকার একটি রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রকল্প কর্মকর্তা রাফসান আহমেদ জানান, নিরাপদ ও পুষ্টিকর খাদ্যপ্রাপ্তি নগরবাসীর জন্য একটি বড় চ্যালেঞ্জ। এ বিষয়টি বিবেচনায় রেখে গত বছরের ৯ সেপ্টেম্বর ও ২৩ সেপ্টেম্বর যথাক্রমে গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৪নং ও ২৮নং ওয়ার্ডে দু’টি ‘কৃষকের বাজার’ স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে বিক্রি করেন। এতে কোন মধ্যস্বত্বভোগীর স্থান নেই। গাজীপুর ছাড়া ঢাকা মহানগরীর কয়েকটি ওয়ার্ডেও চলছে এ বাজার। মূল প্রকল্প গত বছরের ১৯ এপ্রিল থেকে শুরু হবে। এ প্রকল্পের মেয়াদ হলো এ বছরের মে মাস পর্যন্ত।

বক্তরা বলেন, কৃষক ও ভোক্তা উভয়ের সুবিধা বিবেচনায় বাজারগুলোতে পণ্যের বৈচিত্রতা বৃদ্ধি, যথাযথ মান নিশ্চিতকরণ, প্রয়োজনীয় প্রচারণা এবং স্থানীয় কাউন্সিলরদের সার্বিক তত্ত্বাবধানের মাধ্যমে বাজারগুলো টেকসই করা প্রয়োজন। তারা আরো বলেন, এখনও অনেকেই বাজারগুলো সম্পর্কে অবগত নন। কাজেই বাজারের কার্যক্রম, পুষ্টিকর খাদ্যের সহজলভ্যতা ইত্যাদি বিষয়ে আরো প্রচারণা প্রয়োজন। পণ্যগুলো নিরাপদ কিনা তা যাচাইয়ের জন্য মাঠ-পর্যায়ে কঠোর তদারকি আবশ্যক। কৃষকের বাজার টেকসই করার কার্যক্রমটি এগিয়ে নেয়ার জন্য প্রকল্পের মেয়াদ বৃদ্ধি ও বাজারের সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন। প্রতিটি ওয়ার্ডে কৃষকের বাজার গড়ে তোলা হলে সম্পূর্ণ নগরবাসীকে উপকৃত করা সম্ভব। বাজারগুলো আরো জনবহুল জায়গায় আয়োজিত হলে মানুষের জন্য প্রবেশগম্য হতো এবং আরো বেশি মানুষ উপকৃত হতো। কৃষকদের নিরাপদ চাষে আরো বেশি উৎসাহিত করে তুলতে হবে, তাহলে পণ্যের সরবরাহ বৃদ্ধি পাবে।

গাজীপুর সদরের উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান বলেন, পাজুলিয়া গ্রামের কৃষকগণ নিরাপদ সবজি চাষে প্রশিক্ষিত এবং তারা জৈবসার ও জৈব কীটনাশক ব্যবহারের মাধ্যমেই সবজি উৎপাদন করে থাকে। উপজেলা কৃষি অফিস থেকে তাদের নিয়মিত তদারকি করা হয়। এ বাজারগুলো আরো ১/২ বছর চলমান থাকলে, এগুলো টেকসই করা সহজ হবে।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ব্যবস্থাপক (ম্যানেজার) জিয়াউর রহমানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা রাফসান আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৪ নং ওয়ার্ডের কাউন্সিলর নাসির উদ্দিন মোল্লা, গাজীপুর সদরের উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসানসহ স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিবৃন্দ।