চার দিকে ঘন কুয়াশা আর ধান গাছ ও ঘাসের ওপর ঝলমল করছে শিশির বিন্দু। শীতকাল মনে হলেও সময়টা বৈশাখ মাসের ৪ তারিখ। সারা দেশের মতো দিনাজপুরও পুড়ছে তাপদাহে। কিন্তু হঠাৎ এমন ঘন কুয়াশা দেখে অবাক হয়েছেন অনেকেই।

সোমবার (১৭ এপ্রিল) সকালে দিনাজপুর সদর উপজেলার ৬ নম্বর আউলিয়াপুর ইউনিয়নসহ দিনাজপুরের বিভিন্ন এলাকা ঘুরে ঘন কুয়াশা লক্ষ্য করা গেছে। বৈশাখ মাসেও এমন কুয়াশা দেখে অবাক হয়েছেন অনেকেই।

আউলিয়াপুর ইউনিয়নের আলীনুর হক বলেন, ‘শনিবার রাতেই কিছুটা কুয়াশা মতো দেখা গেছে। আর সোমবার সকালে তো শীতকালের মতোই ঘন কুয়াশায় ঢেকে গেছে চার দিক। আগে কখনো বৈশাখ মাসে এমন কুয়াশা দেখা যায়নি। ঠান্ডা-গরম আবহাওয়ার কারণে অনেকেই অসুস্থ হচ্ছে। আমি নিজেও অসুস্থ।’

একই এলাকার আসাদুজ্জামান বলেন, ‘সকালে উঠে কুয়াশা দেখে তো শীতকাল মনে হচ্ছিল। কনকনে ঠান্ডা বাতাস থাকলে পুরোপুরি শীতকাল লাগত। আগে তো এমন কুয়াশা দেখিনি। এমন ঠান্ডা-গরম আবহাওয়া হলে তো মানুষের অসুস্থতা বেড়ে যাবে।’

দিনাজপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, কুয়াশার মতো দেখা গেলেও এগুলো কুয়াশা নয়। এগুলোকে এক প্রকার ডাস্ট বা অ্যারোসল বলে। এগুলো ধুলাবালু কণার সমষ্টি। বিভিন্ন কারণেই এমনটা হয়ে থাকে। সাধারণত মেঘমুক্ত আকাশ থাকলে এমন দৃশ্য দেখা যায়। সাধারণত মার্চ থেকে মে মাস পর্যন্ত এ ধরনের লক্ষণ পরিলক্ষিত হয়ে থাকে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি প্রকৃতির একটি স্বাভাবিক প্রক্রিয়া।

তিনি আরো জানান, দিনাজপুরে রোববার ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সোমবার ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।