গাজীপুরে ভাড়া বাসায় থেকে অটোরিক্সা চালকের ছদ্মবেশে দিনে দুপুরে তালা ভেঙ্গে বিভিন্ন বাসা বাড়িতে দুঃসাহসিক চুরি করতো এক যুবক। এক ডজনেরও বেশি বাড়িতে চুরির ঘটনায় জড়িত ওই অটোরিক্সা চালককে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তার কাছ থেকে চুরিকৃত নগদ টাকা ও শাড়ী কাপড় উদ্ধার করা হয়েছে। শনিবার বিকেলে গাজীপুর পিবিআই’র পুলিশ সুপার মোহাম্মদ মাকছুদের রহমান এ তথ্য জানিয়েছেন।

গ্রেপ্তারকৃতের নাম মোঃ রাকিব (২২)। সে নেত্রকোনা জেলা সদর থানার স্বল্পদোগিয়া এলাকার রফিকুল ইসলামের ছেলে।

পিবিআই’র ওই পুলিশ সুপার জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার বেড়াইদেরচালা (গড়গড়িয়া মাষ্টার বাড়ি লিচু বাগান) এলাকায় ভাড়া বাসায় থাকেন লক্ষ্মীপুরের আজাদ আল মামুন ও নাজমুন্নাহার শিরিন দম্পতি। শিরিন অনলাইনে কাপড়ের ব্যবসা করেন এবং তার স্বামী স্থানীয় এক পোশাক কারখানায় চাকুরি করেন। গত ২৬ আগস্ট দুপুরে ব্যবসায়িক কাজ শেষে বাসায় ফিরে দরজার তালা ভাঙ্গা দেখতে পান শিরিন। ঘরে ঢুকে তিনি ওয়ার্ড্রপ ও আলমারী খোলা ও তছনছ করা অবস্থায় দেখতে পান। অজ্ঞাত দুর্বৃত্তরা তালা ভেঙ্গে ঘরে ঢুকে ওয়ার্ড্রপ ও আলমারী থেকে নগদ টাকা এবং শাড়ীসহ বেশকিছু কাপড় চুরি করে নিয়ে যায়। পরে সিসিটিভি ফুটেজে দেখা যায় তালা ভেঙ্গে ঘরে ঢুকে অজ্ঞাত এক যুবককে শপিং ব্যাগ হাতে নিয়ে বেলা সোয়া ১১টার দিকে ঘর থেকে বের হয়ে যাচ্ছে। এ ঘটনায় শ্রীপুর থানায় মামলা দায়ের করেন শিরিন। সিসিটিভি’র ওই ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচিত হয়। পিবিআই গাজীপুর জেলা স্ব-প্রনোদিত হয়ে মামলাটির তদন্তভার গ্রহণ করে। পিবিআই’র তদন্ত কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক মোঃ বাবুল হোসেন নানা তথ্য প্রমাণের ভিত্তিতে ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ঘটনার সঙ্গে জড়িত রাকিবকে শনিবার ভোররাতে জয়দেবপুর থানাধীন বানিয়ারচালা এলাকা হতে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে চুরির নগদ ১৩,৭০০/-টাকা ও ২টি শাড়ী উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, নেত্রকোনার গ্রামের বাড়ি এলাকায় বিভিন্ন সময় চুরির ঘটনার সঙ্গে জড়িত ছিল রাকিব। এরপর সে গাজীপুরের শ্রীপুরে এসে ভাড়া বাসায় থেকে অটোরিক্সা চালাত, এর পাশাপাশি বিভিন্ন বাসা বাড়ি টার্গেট করতো এবং দিনেদুপুরে দরজার তালা ভেঙ্গে চুরি করত। শ্রীপুর এলাকার এক ডজনেরও বেশি বাড়িতে চুরির ঘটনায় জড়িত বলে জানিয়েছে গ্রেপ্তারকৃত রাকিব।