যথাযোগ্য মর্যাদায় মাদারীপুরে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় দিবসের শুভ সুচনা ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন। দিবসটি উপলক্ষে দিনভর নানা কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) সকালে মহান বিজয় দিবসে মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, জেলা প্রশাসক মারুফুর রশিদ খান, বিচার বিভাগ,মাদারীপুরের পক্ষ থেকে শহিদদের প্রতি বিন¤্র শ্রদ্ধায় ফুলেল শুভেচ্ছা দিয়েছেন, মাদারীপুর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট,মামুনুর রশীদ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাজিদ-উল- হাসান চৌধুরী, এরপর জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, পুলিশ সুপার মাসুদ আলমসহ পর্যায়ক্রমে মুক্তিযোদ্ধা, সাংবাদিক,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

শ্রদ্ধা নিবেদন শেষে জেলার আচমত আলী খান স্টেডিয়াম মাঠে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা , সকল সরকারি বেসরকারি, শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মিলিত কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর ডিসপ্লে’র আয়োজন করা হয়। সেখানে জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর শান্তির পায়রা ও বেলুুন উড়িয়ে মহান বিজয় দিবস উদযাপন করেন সর্বস্তরের মানুষ। পরে কুচকাওয়াজে সালাম গ্রহন করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর ডিসপ্লে-তে ৬০টি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। এরপর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। এর আগে জেলা প্রশাসন থেকে একটি বিজয় র‌্যালী বের করা হয়। এতে অংশ নেয় সর্বস্থরের মানুষ।
এছাড়াও তথ্য অফিসের চলচ্চিত্র প্রদর্শনী। জাতির শান্তি, সম্মৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে বিশেষ মোনাজাত ও গ্রার্থনা করা হয়। জেলা কারাগার, হাসপাতাল, এতিমখানা ও শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বিকেলে কিশোর ও সিনিয়রদের ফুটবল প্রতিযোগিতা এবং জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা একাদশ বনাম সদর উপজেলা পরিষদ ও পৌরসভা একাদশ প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচ শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সন্ধ্যায় স্বাধীনতা অঙ্গনে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের আদর্শ চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার এবং বিজয় দিবসের তাৎপয শীর্ষক আলোচনা সভা ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। পরে কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক পরিবেশন করা হয়।

এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাসুদ আলম, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক উপ সচিব মো. নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহজাহান হাওলাদার, সকল সরকারি দপ্তরের দপ্তর প্রধানগণ, মুক্তিযোদ্ধা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী সহ রাজনৈতিক সামাজিক বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ ।

সাবরীন জেরীন,মাদারীপুর।