3দৈনিক বার্তা : সমর্থকদের তীব্র সমালোচনাই কি এলোমেলো করে দিল বার্সেলোনা কোচ জেরার্দো মার্টিনোর যাবতীয় সংকল্প? সপ্তাহান্তে আপাতত এটাই আলোচনা স্প্যানিশ ফুটবলে!
যে মার্টিনো গত বছর বার্সার দায়িত্ব নেওয়ার পর ইউরোপে নিজের কোচিং ভবিষ্যৎ সম্পর্কে ইতিবাচক মন্তব্যে ভরপুর ছিলেন, সেই কোচই রবিবার ঘনিষ্ঠ মহলে ইঙ্গিত দিয়েছেন, জাভি-ইনিয়েস্তাদের হতাশাজনক পারফরম্যান্সের পর আগামী মরসুমে তিনি নাও থাকতে পারেন বার্সার কোচ হিসেবে। যদিও সরকারি ভাবে প্রচারমাধ্যমের কাছে এ ব্যাপারে ঝেড়ে কাশেননি মার্টিনো। গেতাফের বিরুদ্ধে জেতা ম্যাচ ড্র করে আসার হতাশা ঢেকে রাখতে পারেননি মার্টিনো। বলেন, “কোপা দেল রে ফাইনাল বা চ্যাম্পিয়ন্স লিগে হারের পর যে ভুলগুলো শুধরে নেওয়া দরকার ছিল, তা করা যায়নি। সেই ভুলেরই মাশুল দিতে হল আমাদের। এর সব দায় ম্যানেজারের।”
এখানেই না থেমে তিনি আরও বলেন, “বার্সেলোনার সেরা পারফরম্যান্সের ধারেকাছেও পৌঁছোতে পারিনি আমরা। একটা সময় আসে যখন আপনি না করতে পারেন কোনও আশা, না চাইতে পারেন দ্বিতীয় কোনও সুযোগ। আর সেটা উচিতও হবে না। কারণ, আমি তার যোগ্য নই।” মার্টিনোর এই শেষ বাক্যটি নিয়েই বেড়েছে যাবতীয় জল্পনা।
গেতাফের বিরুদ্ধে ড্র করে লা লিগা খেতাব থেকে কার্যত ছিটকে যাওয়ার পরে শনিবারই বার্সা সমর্থকরা জোরদার সমালোচনা করেছিলেন মার্টিনোর। ফুটবল মহলের অনুমান, তাতেই বার্সার আর্জেন্তাইন কোচ বিরক্ত হয়ে এই ইঙ্গিত দিয়েছেন। যদিও সাংবাদিকদের নিজের ভবিষ্যৎ সম্পর্কে বার্সা কোচ বলেন, “আমার ভবিষ্যৎ ঠিক করার জন্য এখনও হাতে অনেকটা সময় রয়েছে। তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে চাই না। সময় মতো সব বলা যাবে।”
নিজেদের সাম্প্রতিক ভুল এবং গোল নষ্টের বদরোগ যে শুধরে নেওয়া যায়নি তা স্বীকার করেছেন বার্সা মিডফিল্ডার সের্জিও বুস্কেতসও। তাঁর মন্তব্য, “পেশাদার ফুটবলার হিসেবে যে ভুলগুলো করা কাম্য নয়, ঠিক সেই ভুলগুলোই হয়েছে আমাদের। বাকি দু’ম্যাচে সেই ভুলগুলোই শুধরে নিতে হবে। আশা করি আমাদের আগামী মরসুমটা অন্য রকম ভাবে শেষ হবে।” বুস্কেতসের সতীর্থ জাভির গলাতেও একই সুর। তাঁর কথায়, “সব সমালোচনার কারণ আমরা ফুটবলাররাই। এই ব্যর্থতার কারণ খুঁজে বের করতে হবে। আর এই খারাপ সময় থেকে বেরিয়ে আসা যাবে বলেই আমার ধারণা।”
এ দিকে, রবিবারই লেভান্তের কাছে ০-২ হেরে লা লিগা জমিয়ে দিয়েছে আটলেটিকো মাদ্রিদ। ৩৬ ম্যাচে তাদের পয়েন্ট ৮৮। দু’নম্বরে থাকা বার্সেলোনার সমসংখ্যক ম্যাচ খেলে সংগ্রহ ৮৫ পয়েন্ট। দু’দলেরই খেলা বাকি দুটি ম্যাচ। আটলেটিকোর শেষ ম্যাচ আবার বার্সেলোনার বিরুদ্ধে। দুই ম্যাচ কম খেলে রিয়াল আবার রয়েছে ৮২ পয়েন্টে। সুতরাং এ বারের লা লিগায় কে চ্যাম্পিয়ন হবে তা এখনও স্পষ্ট নয়।
তাই বার্সেলোনা কোচ মার্টিনো ও তার ফুটবলারদের হতাশ মনোভাবের শরিক নন বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর আন্দোনি জুবিজারেতা। তাঁর কথায়, “অঙ্কের হিসেবে এখনও লা লিগায় চ্যাম্পিয়নশিপের দৌড়ে রয়েছে বার্সেলোনা।”