3দৈনিক বার্তা : শেষ পর্যন্ত এবার লোকসভা নির্বাচনে ভোট না দেওয়ারই সিদ্ধান্তই নিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সংসদীয় গণতন্ত্রের নিয়ম অনুযায়ী ভোট দেওয়ার অধিকার সব নাগরিকের রয়েছে। শুধু তাই নয়, দেশের নাগরিক হিসেবে ভোট দান অবশ্য পালনীয় কর্তব্য। সেই নিয়ম মেনে রাষ্ট্রপতিও ভোট দেবেন সেটাই স্বাভাবিক। কিন্তু, এবার সেই প্রথার অবসান ঘটাচ্ছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের ভোটার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। দেশের নাগরিক হিসাবে যেহেতু ভোটদান প্রত্যেক নাগরিকের কর্তব্য, সেই মতো প্রথমে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই মর্মে দক্ষিণ কলকাতা কেন্দ্রের রিটার্নিং অফিসারের কাছে দুটি ১২ নম্বর ফর্ম চেয়ে পাঠানো হয়েছিল রাষ্ট্রপতি ভবন থেকে। রাষ্ট্রপতি ভবনের আবেদনে সাড়া দিয়ে দুটি ১২ নম্বর ফর্ম পাঠিয়ে দেওয়া হয় রাষ্ট্রপতি ভবনে। নির্বাচন কমিশন সূত্রে খবর, শুধুমাত্র রাষ্ট্রপতির স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের নামে একটি মাত্র ফর্মই জমা পড়ে। রাষ্ট্রপতিভবন সূত্রে খবর, ভোট রাজনীতি থেকে দূরে থাকতেই রাষ্ট্রপতি শেষ পর্যন্ত ভোট না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। রাষ্ট্রপতির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজনৈতিক মহল।
অন্যদিকে, রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের এই ভোট না দেওয়ার সিদ্ধান্তকে রাজনৈতিক মহলের একাংশ স্বাগত জানালেও ইতিমধ্যেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে রাজনৈতিক মহলে। রাজনৈতিক মহলের ধারণা, রাষ্ট্রপতির এই সিদ্ধান্তে বিতর্ক মাথাচাড়া দিতে পারে। কারণ, ভারতের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি হলেন প্রথম নাগরিক। দেশের গণতন্ত্রের ভিত মজবুত করতে এবং সাধারণ মানুষকে ভোটদানে উৎসাহিত করতে নির্বাচন কমিশন এবং অন্যান্য মহল থেকে একাধিক পদক্ষেপ করা হয়েছে। বারংবার ভোট দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে সাধারণ মানুষকে। কিন্তু কমিশনের এই প্রচেষ্টার বিপরীতে গিয়ে দেশের প্রথম নাগরিক যদি ভোট না দেন সেক্ষেত্রে সাধারণ মানুষের কাছে ভুল বার্তা যেতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।