cort-awoal_246950

দৈনিকবার্তা-ঢাকা, ৯ এপ্রিল: ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদপ্রার্থী আবদুল আউয়াল মিন্টুর প্রার্থিতা বাতিলের বিষয়ে হাইকোর্টে খারিজ হয়ে যাওয়া রিটের বিষয়ে কোনো আদেশ দেননি (নো অর্ডার) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ মিন্টুর আবেদনের শুনানির পর আদেশে নো অর্ডার দেন। এতে তার আবেদন খারিজ করে দেয়া হাই কোর্টের আদেশই বহাল থাকল বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

মিন্টুর পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, হাইকোর্টে খারিজ হওয়া আদেশের বিরুদ্ধে তাঁরা আপিল করেছিলেন। কিন্তু আপিল বিভাগ নো অর্ডার দিয়েছে। এতে করে তাঁর প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশন যে আদেশ দিয়েছেন, সেটা বহাল থাকবে। হাইকোর্টের খারিজ হওয়া রিটটিও বহাল থাকবে।

তবে মিন্টুর আইনজীবী মাহবুবউদ্দিন খোকন বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগ কোনো আদেশ দেননি। আদেশ না দেওয়ায় আমরা মনে করছি, তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। আমাদের প্রার্থী জয়ী হবেন।

আগামী ২৮এপ্রিল অনুষ্ঠেয় সিটি নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিন্টু। কিন্তু তাতে সমর্থক হিসেবে স্বাক্ষরকারী আব্দুর রাজ্জাক ঢাকা সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় প্রার্থিতার আবেদন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা শাহ আলম। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিধি অনুযায়ী ঢাকার বিভাগীয় কমিশনারের কাছে আপিল করলে তা খারিজ হয়।এরপর মিন্টু হাইকোর্টে একটি রিট আবেদন করেন, যাতে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে তার মনোনয়নপত্র গ্রহণের বিষয়ে নির্দেশনা ও রুল চাওয়া হয়।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চে গত সোমবার মিন্টুর ওই আবেদন সরাসরি খারিজ হয়ে যায়।এরপর হাই কোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন মাল্টিমোড গ্র“পের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।তার আইনজীবীরা মঙ্গলবার আবেদনটি চেম্বার আদালতে তুললে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।