DoinikBarta_দৈনিকবার্তা_BNP-Ripon

দৈনিকবার্তা-ঢাকা, ২৯ মে: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সরকারকে বিএনপির এক্সপার্ট ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়েছে বিএনপি। শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন এ আহ্বান জানান।আসাদুজ্জামান রিপন বলেন, ভারতের প্রধানমন্ত্রী তাঁর সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে আসছেন। এর আগে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশ সফরের সময় কয়েকজন মুখ্যমন্ত্রী নিয়ে এসেছিলেন। তিনি বলেন, এটা হচ্ছে চেতনা। ভারত সরকার যখন কোনো দেশের সঙ্গে গুরুত্বপূর্ণ চুক্তি বা সমঝোতায় উপনীত হতে চায়, তখন তারা অন্যান্য দল, রাজ্যগুলোর বিরোধী দলের নেতাদের নিয়ে আসে। এটাই হচ্ছে গণতন্ত্রের সৌন্দর্য।বিএনপির এই নেতা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট অনেক বিষয়ে আলোচনা হবে। আমরা আশা করব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বৃহত্তর রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনায় বসবেন। এ ছাড়া সরকারের পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যরাও বিএনপির এক্সপার্টদের সঙ্গে এসব বিষয়ে বসতে পারেন। যাতে প্রধানমন্ত্রী বলতে পারেন, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিনি যে বিষয় বা দাবিগুলো তুলছেন, এগুলো শুধু আওয়ামী লীগের দাবি নয়, এতে সব দলের সম্মতি আছে।

আসাদুজ্জামান বলেন, বিএনপি কখনো ভারত বিরোধিতার রাজনীতি করেনি, করছে না,ভবিষ্যতেও করবে না। তিনি বলেন, ভারত বিরোধিতা বিএনপির এজেন্ডা নয়। বিএনপির এজেন্ডা হচ্ছে, বাংলাদেশের উন্নয়ন, বাংলাদেশের মানুষের স্বার্থ সংরক্ষণ এবং মানুষের কথা বলা।রিপন বলেন, এর আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বাংলাদেশ যখন সফরে এসেছিলেন তখন তার সঙ্গে কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। ওই সময় তারা তাদের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিরোধী দলের সঙ্গে আলোচনা করে জাতীয় স্বার্থের প্রতি গুরুত্ব দিয়েছেন। তাদের মধ্যে দলীয় দৃষ্টি ভঙ্গি প্রকাশ পায়নি। এবার নরেন্দ্র মোদি আসছেন। নানা অমীমাংসিত বিষয়ে আলোচনা হবে।

তাই আহবান জানাবো যে,আমাদের জাতীয় স্বার্থের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখহাসিনা যেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।প্রয়োজনে আওয়ামী লীগের বিশেষজ্ঞরাও বিএনপির বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করতে পারেন। এখানে আমরা জাতীয় স্বার্থ দেখতে চাই। দলীয় বিভেদের রেখা টানতে চাই না। প্রধানমন্ত্রীও যেন জাতীয় স্বার্থে ঐক্যমতের প্রতিফলন ঘটাতে পারেন।অবৈধভাবে যারা বিদেশ যাচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের পক্ষ থেকে যে বক্তব্য এসেছে তা অত্যন্ত পরিতাপের বিষয় বলে মন্তব্য করেন রিপন। সরকারের এ ধরণের অমানবিক সিদ্ধান্ত পরিহারের দাবি জানান তিনি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, মহিলা দলের সভাপতি নূরী আরা সাফা, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, ওলামা দলের সভাপতি আবদুল মালেক, জাসাসের সভাপতি এম এ মালেক প্রমুখ।